• জাতীয়: দেশে করোনাভাইরাসে মৃত্যু ৬ জনের *** একদিনে ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১১২ জন *** জিআই পণ্যের স্বীকৃতি পাচ্ছে বাগদা চিংড়ি ও ফজলি আম *** আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী *** সারাদেশ: বাড়ছে তিস্তার পানি, রেড অ্যালার্ট জারি *** ভারী বৃষ্টির আভাস, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত *** রামেকে করোনার উপসর্গে মৃত্যু ৪ জনের *** মমেকে করোনা ও উপসর্গে মারা গেছেন ২ জন *** সারাবিশ্ব: কেরলার পর বন্যার কবলে উত্তরাখণ্ড, নিহত অর্ধশত *** টেক্সাসে প্লেন বিধ্বস্ত, সব যাত্রী জীবিত *** এবার সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উ. কোরিয়া *** খেলাধুলা: রাতে মুখোমুখি শ্রীলঙ্কা-আয়ারল্যান্ড ***বিশ্বকাপ থেকে ছিটকে পড়লেন অ্যালেন *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


ক্ষতিকর পোকা দমনে আলোর ফাঁদ উৎসব অনুষ্ঠিত

হিলি থেকে | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৬; আপডেট: ২১ অক্টোবর ২০২১ ০৮:৩১

ক্ষতিকর পোকা দমনে আলোর ফাঁদ উৎসব অনুষ্ঠিত

দিনাজপুরের হাকিমপুরে আলোর ফাঁদ উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাত ৮ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ছাতনী চার মাথায় কৃষকের নিয়ে এই আলোর ফাঁদ উৎসব অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আরজেনা বেগম জানান, এ ফাঁদ তৈরি পদ্ধতি কৃষকদেরও শিখিয়ে দেয়া হচ্ছে। চার্জার লাইট দিয়ে তারা নিজেরাও তা করতে পারবেন।চাইলে তারা এই অন্যান্য কীটনাশক ছাড়া এই ফাঁদ ব্যবহার করেও ক্ষতিকর পোকা দমন করতে পারবেন।

উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন,ফসল ক্ষেতে সমন্বিত বালাই ব্যবস্থাপনার বিভিন্ন কৌশলের মধ্যে একটি জনপ্রিয় পদ্ধতি হলো আলোক ফাঁদ। ধান ক্ষেতে পোকার উপস্থিতি নিশ্চিত হতে এই পদ্ধতি অনুসরণ করা হয়। ধানক্ষেতে বিভিন্ন ধরনের পোকা বিদ্যমান থাকে, কিন্তু পোকাগুলি উপকারী নাকি ক্ষতিকর সেটা জানার জন্য ব্যবহার করা হয় আলোক ফাঁদ। একইভাবে, ক্ষতিকর পোকার উপস্থিতি থাকলেই যে রাসায়নিক ব্যবস্থা গ্রহণ করতে হবে না, সেই নিশ্চয়তার জন্যও আলোক ফাঁদ বহুল ব্যবহৃত একটি পদ্ধতি।

তিনি আরো জানান, সাধারণত ধান ফসলের জমিতে টিলারিং (কুশি) অবস্থা হতে এই পদ্ধতি ব্যবহার করা হয়। ফসলের জমিতে সন্ধ্যার সময় ফাঁদ হিসেবে অন্ধকারে বাতি জ্বালানো হয়। বাতি জ্বালালে পোকামাকড় সেদিকে আকৃষ্ট হয়। এরপর সেসব পোকা গিয়ে পড়ে বাতির নিচে রাখা গামলার ভেতরে। গামলায় পানির সাথে থাকে ডিটারজেন্ট বা সাবানের ফেনা। ওই ফেনায় গিয়ে বসলে বা পড়লে পোকামাকড় উঠতে পারে না। সেখান থেকেই ধানের জন্য ক্ষতিকর পোকা শনাক্ত করা হয়।

এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: হিলি


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top