• জাতীয়: অকেজো যানবাহন-যন্ত্রপাতি নিলামে তুলবে ডিএনসিসি *** ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হবে ছয় লেন *** ডলার-রিঙ্গিতের বদলে হুইল সাবান দিয়ে প্রতারণা *** হেনোলাক্স গ্রুপের এমডি ও পরিচালক গ্রেপ্তার *** সারাদেশ: চলতি মাসে আবার ভারী বর্ষণ ও বন্যার পূর্বাভাস *** ১৩ বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত *** বরিশাল রুটে কমেছে লঞ্চের যাত্রী, ভোলা রুটে স্বাভাবিক *** সারাবিশ্ব: যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬ *** আফগানিস্তানে জরুরি সহায়তা পাঠাল বাংলাদেশ *** সিডনিতে বন্যায় অর্ধলক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরার আহ্বান *** খেলা: সাকিব বিশ্বকাপের আগে খেলতে যাবেন সিপিএলে *** কক্সবাজারে ২০ একর জমি বুঝে পেলো বাফুফে *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


পানির অভাবে বীজতলায় ধানের চারা নষ্ট হচ্ছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৪ আগস্ট ২০২২ ১৮:৪১

পানির অভাবে বীজতলায় ধানের চারা নষ্ট হচ্ছে

শরণখোলায় মৌসুমের শেষের দিকে এসেও আমন চাষাবাদ করতে না পারায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। পানির অভাবে বীজতলায় ধানের চারা নষ্ট হয়ে যাচ্ছে। অব্যাহত খরা ও অনাবৃষ্টির কারণে এ অবস্থা হয়েছে।

উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চল ঘুরে কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, জ্যৈষ্ঠ আষাঢ়ে কাঙ্ক্ষিত বৃষ্টিপাত না হওয়ায় ফসলের মাঠে পানি জমেনি। পানির অভাবে আমনের বীজতলার মাটি ফেটে চৌচির হয়েছে বিবর্ণ হয়েছে ধানের চারা।

লাকুড়তলা গ্রামের কৃষক মজিবুর রহমান, মধ্য খোন্তাকাট গ্রামের কৃষক সাইদুর রহমান মুন্সি, বকুলতলা গ্রামের এনাম মীর, সোনাতলা গ্রামের নূরইসলাম এবং উত্তর সাউথখালী গ্রামের কৃষক মিজানুর রহমানসহ অনেক কৃষক বলেন, বৃষ্টিপাত না হওয়ায় বীজতলা শুকিয়ে বিবর্ণ হয়ে গেছে। মাঠে পানি না থাকায় জমিতে লাঙ্গল দেয়া যাচ্ছেনা। এভাবে আবহাওয়া আর কয়েকদিন থাকলে এবছর আমন উৎপন্ন না হওয়ার আশংকা ব্যক্ত করেছেন ঐ কৃষকরা।

সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন ও রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমল হোসেন মুক্তা বলেন, পানির অভাবে গ্রামাঞ্চলের মাঠ শুকনো থাকায় কৃষকরা জমি চাষ করতে পারছেননা। কৃষকের আগাম তৈরি করা বীজতলা নষ্ট হয়ে গেছে।

শরণখোলা উপজেলা কৃষি অফিসার দেবব্রত সরকার বলেন, এ বছর শরণখোলায় ৯২৫০ জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং এজন্য উপজেলার চারটি ইউনিয়নে ৬৫৫ হেক্টর জমিতে বীজতলা তৈরী করা হয়েছে। অনাবৃষ্টির কারণে চাষাবাদ বিলম্বিত হলেও আগামী এক সপ্তাহের মধ্যে বৃষ্টিপাত শুরু হলে আমন চাষে তেমন বিরুপ প্রভাব পড়বেনা। পানির অভাবে ২০ ভাগ জমির আমন চাষ বাধাগ্রস্ত হচ্ছে বলে ঐ কৃষি অফিসার জানান।



বিষয়: চারা


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top