• জাতীয়: দেশে করোনায় ১ জনের মৃত্যু, শনাক্ত ২৬ *** সাবেক মন্ত্রী গোলাম মোস্তফার মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক *** কোনো রকম বিলাসিতা চলবে না : প্রধানমন্ত্রী *** আজ বিশ্ব মৃত্তিকা দিবস *** আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৯তম মৃত্যুবার্ষিকী *** সারাদেশ: নারায়ণগঞ্জে একসঙ্গে ৩ পুত্র সন্তানের জন্ম *** জয়পুরহাটে ৩শ ৩০ হেক্টর জমিতে শীতকালীন মরিচ চাষ *** গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে *** ঘরের ছিটকিনি লাগানো থাকায়,আগুনে পুড়ে ২ শিশুর মৃত্যু *** সারাবিশ্ব: কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধসে ২৭ জনের মর্মান্তিক মৃত্যু *** করোনা মানবসৃষ্ট ভাইরাস, দাবি উহানে কাজ করা মার্কিন গবেষকের *** জি-৭ এর সিদ্ধান্ত বিশ্বের জ্বালানি বাজারকে অস্থিতিশীল করবে *** রাশিয়ার দুটি সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণ *** খেলা: ব্রাজিল ভক্তদের নিরাশ করে আর্জেন্টিনায় যোগ দিলেন মেহজাবীন! *** হাসপাতাল থেকেই ব্রাজিলের ম্যাচ দেখছেন ফুটবল সম্রাট পেলে *** জোড়া সুসংবাদ পেল ব্রাজিল *** ব্রাজিলকে যে বার্তা দিল দক্ষিণ কোরিয়ার কো *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


মাতামুহুরি, ইন্দ্রোপোল, বরুমতি ও দোহাজারী সেতুর উদ্বোধন: চট্টগ্রাম-কক্সবাজার

নিশি রহমান | প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২ ১২:৪৩

মাতামুহুরি, ইন্দ্রোপোল, বরুমতি ও দোহাজারী সেতু

বাংলাদেশ সরকার ও জাইকার যৌথ অর্থায়নে ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের অধীনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নির্মাণাধীন চারটি ছয়লেনের সেতু হচ্ছে মহাসড়কের পটিয়া ইন্দ্রোপোল সেতু ৬০ মিটার লম্বা ও পাশে ৩১ দশমিক ২০ মিটার, চন্দনাইশের বরুমতি সেতু ৬০ দশমিক ১৫ মিটার লম্বা ও পাশে ৩১ দশমিক ২০ মিটার। একই উপজেলার শঙ্খনদী বা সাঙ্গনদীর উপর সাঙ্গসেতু ২৩৮ মিটার পাশে ৩১.২০ মিটার এবং কক্সবাজার জেলার চকোরিয়ায় মাতামহুরী নদীর উপর মাতামুহুরী সেতু যা লম্বায় ৩২১ মিটার ও পাশে ৩১.২০ মিটার।

জানা গেছে, সরকার ও জাইকার যৌথ অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতরের অধীনে তিন হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে ক্রসবর্ডার রোড নেওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্প প্রণয়ন করা হয়। ওই প্রকল্পে চট্টগ্রাম, গোপালগঞ্জ, নড়াইল, যশোর ও খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরকে কেন্দ্র করে বারইয়ারহাট রামগড় সড়কে মোট ১৭টি অত্যাধুনিক পিসি গার্ডার সেতু, সাতটি বড় বক্স কালভার্ট ও প্রায় ১২.৭৩ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ করা হবে।

২০১৮ সালে এ প্রকল্পের কাজ শুরু হলেও প্রকল্প কাজের মেয়াদ রয়েছে ২০২৩ ডিসেম্বর পর্যন্ত।নির্মাণাধীন সেতুর মধ্যে দক্ষিণ চট্টগ্রামের চার সেতুর তিনটি চলতি বছরের ডিসেম্বরে ও একটি জানুয়ারিতে কাজ শেষে চলাচলের জন্য খুলে দেয়া হতে পারে। এমনটাই আশা করা হচ্ছে।

প্রকল্পের অধীনে ৭৫১ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চারটি ছয়লেনের পিসি গার্ডার সেতু নির্মাণ কাজ ইতোমধ্যে সংযোগ সড়কসহ ৮৬ ভাগ সম্পন্ন হয়েছে। এর মধ্যে চলতি ডিসেম্বরে চন্দনাইশের দোহাজারীতে সাঙ্গুনদীর ওপর, বরুমতি খালের ওপর ও কক্সবাজারের মাতামহুরী নদীর ওপরে নির্মাণাধীন সেতুর কাজ শেষে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে।

অপরদিকে ওই প্রকল্পের অধীনে গোপালগঞ্জ, নড়াইল, যশোরে পাঁচটি ছয়লেনের সেতু একটি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন ও সাত কিলোমিটার সংযোগ সড়ক রয়েছে এতে ব্যয় হচ্ছে প্রায় দু’হাজার ৬৬০ কোটি টাকা। ওই প্রকল্পের মধ্যে গত ১০ অক্টোবর মধুমতি নদীর ওপর নির্মিত ছয়লেনের কালনা সেতু প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে চলাচলের জন্য খুলে দেয়া হয়। দক্ষিণ চট্টগ্রাম ও খাগড়াছড়ির রামগড় বারইয়ারহাট রামগড় অংশের সার্বিক কাজের অগ্রগতি ৮২ ভাগ শেষ হয়েছে বলে জানিয়েছেন প্রকৌশলী জুলফিকার আহমেদ।

বুধবার বিকেলে যোগাযোগ করা হলে ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের পিডি বলেন, ওই প্রকল্প কাজের সার্বিক অগ্রগতি ৭৫ ভাগ সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন প্রকল্প মেয়াদের মধ্যেই সমুদয় কাজ শেষ হবে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Top