• *** জাতীয় *** উপনির্বাচন উপলক্ষে ৬ আসনে ১ ফেব্রুয়ারি সাধারণ ছুটি ঘোষণা *** পথ হারিয়ে পদযাত্রা শুরু করেছে বিএনপি: ওবায়দুল কাদের *** দেশবিরোধী প্রচারে জড়িত থাকায় বন্ধ হচ্ছে ১৯১ নিউজপোর্টাল *** খালেদা জিয়ার নাইকো মামলার চার্জশুনানি ১৪ ফেব্রুয়ারি *** সারাদেশ *** এখনো বিক্রি হয়নি ‘কোটি টাকার খাট’ *** সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা ভোলায় *** আশুলিয়া থেকে ৪ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব *** সারাবিশ্ব *** লিওপার্ড-আব্রাম ট্যাংক ধ্বংসে বিশেষ পুরস্কার ঘোষণা : রাশিয়া *** মেক্সিকোতে নাইটক্লাবে গোলাগুলিতে নিহত ৮ *** পেশোয়ারে মসজিদে বোমা বিস্ফোরণ, নিহত ১৭ *** খেলা *** ঢাকা ডমিনেটর্সকে হারিয়ে রংপুরের পঞ্চম জয় *** বাংলাদেশে প্রস্তুতি ম্যাচ খেলবে না ইংল্যান্ড *** বিদেশি ক্রিকেটার জোগাতে ব্যস্ত ফ্র্যাঞ্চাইজিরা *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


ছয় লেনের বাইপাস সড়ক হচ্ছে খুলনায়

নিশি রহমান | প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২ ০৯:৪১

ছয় লেনের সড়ক

খুলনা মহানগরীর ওপর যানবাহনের চাপ কমানো এবং নদী দ্বারা বিচ্ছিন্ন রূপসা, দিঘলিয়া ও তেরখাদা উপজেলাকে খুলনা মহানগরীর সঙ্গে সড়ক নেটওয়ার্কে যুক্ত করাসহ ঐ তিন উপজেলার অর্থনৈতিক উন্নয়ন বিবেচনা করে ছয় লেনের খুলনা সিটি আউটার বাইপাস সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ । ২৩ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ নতুন এই সড়ক নির্মাণ করা হলে মোংলা বন্দর ব্যবহারকারী যানবাহনসহ দূরপাল্লার পরিবহন খুলনা মহানগরীর মধ্যে প্রবেশ না করে মোংলা ও যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও রাজধানীর সঙ্গে সহজভাবে যাতায়াত করতে পারবে। বর্তমানে কেডিএর এই প্রকল্পটি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

কেডিএর সূত্রমতে, রূপসা, দিঘলিয়া ও তেরখাদা উপজেলার ভৈরব, আতাই ও আঠারবাঁকী নদীর ওপর ব্রিজ নির্মাণসহ ২৩ দশমিক ৫ কিলোমিটার মহাসড়ক নির্মাণ হলে খুলনা মহানগরীর পাশ দিয়ে বিকল্প আরেকটি যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি হবে। ফলে খুলনা মহানগরীর ওপর মানুষের চাপ বহুলাংশে কমে যাবে। এছাড়া ছোট-বড় শিল্প-কলকারখানাসহ বহু শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠবে ঐ তিনটি উপজেলায়। এতে নতুন কর্মসংস্থানসহ বেকার সমস্যার সমাধান হবে।

প্রকল্পটির ব্যাপারে কেডিএর প্রধান প্রকৌশলী মো. সাবিরুল আলম বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে শহর নদীর পূর্ব পাশে চলে যাবে। তখন খুলনা শহর দ্রুত সম্প্রসারিত হবে। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ার কারণে ওখানে নতুন নতুন শিল্প-কলকারখানা গড়ে উঠবে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top