• জাতীয়: দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা হয়েছে: ওবায়দুল কাদের *** কানাডা সফরে গেলেন বিমান বাহিনী প্রধান *** ডেঙ্গু আক্রান্ত আরও ১৮ জন হাসপাতালে ভর্তি *** আজ ইভ টিজিং প্রতিরোধ দিবস *** সারাদেশ: কিশোরগঞ্জে হাওরে নৌকাডুবে ৩ জন নিখোঁজ *** তিন হাজার কেজি আম নিয়ে যাত্রা শুরু ম্যাংগো স্পেশাল ট্রেনের *** রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জশিট দাখিল *** সারাবিশ্ব: ইউক্রেন যুদ্ধে প্রায় ৩০০ শিশু নিহত *** ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত *** নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছে *** খেলা: জোড়া সেঞ্চুরি করেও ৫৩৯ রানে থেমে গেলো ইংল্যান্ড ইনিংস *** ভারতকে পেছনে ফেলল পাকিস্তান *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


সুন্দরবনে বাঘ দেখা যায় কটকায়!

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২১ ০৫:২২

সুন্দরবনের কটকা অভয়ারণ্যে বন্য প্রানির সাথে মানুষের বন্ধুত্ব

সুন্দরবনে বাঘ দেখার অন্যতম স্থান কটকা অভয়ারণ্য। তাই বাঘের খোঁজে বঙ্গোপসাগরের তীরে এ অভয়ারণ্যে ছুটে আসেন দেশি-বিদেশি ভ্রমনকারী। সাগর পাড়ে জনমানবহীন কটকা অভয়ারণ্যে যেতে হয় নৌ-পথে সুন্দরবনের সেলা ও বেতমোর গাঙ দিয়ে।

কটকায় পৌঁছানোর আগেই চোখে পড়বে সুন্দরবনের নানা প্রাণী। গেওয়া গাছের ডালে বসে মাছ শিকারের অপেক্ষায় মাছরাঙা এবং আরও কয়েক ধরণের পাখী। নদীর তীরে লবনাক্ত কাদামাটিতে চরে বেড়ায় বক, মদনটাক। মাঝে মাঝে জঙ্গল থেকে বেরিয়ে আসে বন্য শূকর।

সাগর পাড়ে কটকা বন বিভাগের অফিস অতিক্রম করতেই চোখে পড়ে বানর। খাবারের আশায় মানুষের কাছে চলে আসে বানরগুলো। মনে হবে পর্যটকদের সাথে বানরের বন্ধুত্ব অনেক আগ থেকেই।

একটু সামনে যেতেই দেখা মেলে হরিণের। একটি বা দু’টি নয়। বড় এক হরিণের পাল চরে বেড়ায় এখানে। পছন্দের খাবার কেওড়া গাছের পাতা পেড়ে দিলেই দলে দলে চলে আসে হরিণ। এ এক রোমঞ্চকর অনুভূতি। বনের হরিণ হাতের মুঠোয়!

সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগারের প্রধান খাবার হরিণ। হরিণ যেখানে বাঘও সেখানে। তাই কটকা অভয়ারণ্যে বাঘের আনাগোনাও বেশি। শুনলেই গা ছমছম করে ওঠে! বাঘের দেখা পেতে দল বেঁধে যেতে হয় জঙ্গলের একটু ভেতরে। সবার মাঝেই ভয়, এই বুঝি বাঘ এলো! চলার পথে বাঘের পায়ের ছাপও দেখা যায় অনেক। এবার নিশ্চিত। বাঘ আছে আশে পাশে!

বাঘ ক্ষুধার্থ না হলে আক্রমণ করে না। মানুষের ভীড়-কোলাহল থাকলে, সেদিকে পা বাড়াতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। তাই কটকায় বাঘের দেখা পেতে হলে বন বিভাগের সহায়তায় দীর্ঘ সময় লুকিয়ে অপেক্ষা করতে হয় জঙ্গলের ভেতর। যা সাধারণ ভ্রমণকারীদের পক্ষে অসম্ভব। কারণ, নিরাপত্ত্বা বিবেচনায় সন্ধ্যার নামার আগেই ভ্রমনকারীদের নৌযানে ফিরিয়ে নিয়ে যান ট্যুর গাইড।

এনএফ৭১/জুআসা/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top