• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দুই কার্যদিবসে পুঁজিবাজারে মূলধন বৃদ্ধি ১৯ হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ জুলাই ২০২১, ২২:৩৫

দুই কার্যদিবসে পুঁজিবাজারে মূলধন বৃদ্ধি ১৯ হাজার কোটি

গেল সপ্তাহে ঈদুল আযহার ছুটির কারণে মাত্র দুই কার্যদিবস চালু ছিল দেশের পুঁজিবাজারের লেনদেন। কিন্তু এই দুই দিনেই (১৮ ও ১৯ জুলাই) দেশের দুই পুঁজিবাজারে মূলধন বেড়েছে প্রায় ১৯ হাজার কোটি টাকা। এসময়ে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।

এই সময়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় ১০ হাজার কোটি টাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বাজার মূলধন বেড়েছে প্রায় ৯ হাজার কোটি টাকা।

এর আগেগেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩৫ হাজার ১৮৫ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে যা ছিল ৫ লাখ ২৫ হাজার ২৭১ কোটি টাকা। অর্থাৎ গেল সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ৯১৪ কোটি টাকা।

গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে সিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৫৭ হাজার ৮৪০ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৪৮ হাজার ৮৯৪ কোটি টাকা। অর্থাৎ গেল সপ্তাহে সিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৯৪৬ কোটি টাকা।

সপ্তাহের ব্যবধানে দুই পুঁজিবাজারে মূলধন বেড়েছে মোট ১৮ হাজার ৮৬০ কোটি টাকা।সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। প্রতিষ্ঠানগুলোর মধ্যেদর বেড়েছে ২০১টির, কমেছে ১০৯টির এবংদর অপরিবর্তিত রয়েছে ২০টির।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৩ হাজার ৫৭ কোটি ৫১ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ছয় হাজার ৭০৬ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে তিন হাজার ৬৪৮ কোটি ৯৭ লাখ টাকা বা ৫৪ দশমিক ৪১ শতাংশ। মোট লেনদেন বেশি কমার কারণ গত সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন হয়েছে মাত্র দুই কার্যদিবস।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top