• জাতীয়: করোনায় আরও ২১৮ জনের মৃত্যু, শনাক্ত ৯৩৬৯ *** পোশাকশ্রমিকদের এখনই আসার দরকার নেই, চাকরি যাবে না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী *** মেজর সিনহা হত্যার ১ বছর আজ *** সারাদেশ: ঢাকামুখী যাত্রীর চাপে বেসামাল ঘাট, ফেরি বৃদ্ধি*** বাংলাবান্ধা দিয়ে আবারও আমদানি-রপ্তানি শুরু *** গার্মেন্টস খুলছে, দৌলতদিয়ায় ঢাকামুখী যাত্রীদের ভিড় *** সারাবিশ্ব: করোনায় নিহতের সংখ্যা দাঁড়াল ৪২ লাখ ২৪ হাজার *** আফগানিস্তানে বন্যা, নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা *** খেলাধুলা: ক্রিকেট থেক অবসরে গেলেন উদানা *** ঘোষণা: লকডাউনের কারণে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড অনিয়মিত হচ্ছে। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***  


হুমায়ূন আহমেদ ছাড়া নয়টি বর্ষা!

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৯ জুলাই ২০২১ ১৬:৫১; আপডেট: ৩১ জুলাই ২০২১ ২২:৪৯

হুমায়ূন আহমেদ ছাড়া নয়টি বর্ষা!

হুমায়ূন আহমেদের প্রিয় ঋতু ছিল বর্ষাকাল। তাইতো বর্ষা এলে খুব আয়োজন করে উপভোগ করতেন তিনি। কিন্তু আজ তাকে ছাড়া পৃথিবীতে পার হল নয়টি বর্ষা।

১৯ জুলাই নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী। ২০১২ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে ক্যান্সারের সঙ্গে লড়াই করে বিদায় নেন এই জনপ্রিয় এই কথাশিল্পী। মৃত্যুর পর তাকে গাজীপুর সদর উপজেলার পিরুজালী গ্রামে তার নিজ হাতে গড়া স্বপ্নের নুহাশপল্লীতে সমাহিত করা হয়।

জনপ্রিয় এ লেখকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতিবার নুহাশপল্লীতে আয়োজন করা হয় কোরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিলের। তার অনেক ভক্তদের সংগঠন নানা আয়োজন করে থাকে। তবে করোনার জন্য এবার সব আয়োজন হবে অনলাইনে।

দীর্ঘ প্রায় পাঁচ দশক তিনি লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন। তার লেখায় বাঙালি সমাজ ও জীবনধারার গল্পমালা ভিন্ন আঙ্গিকে উপস্থাপিত হয়েছে। গল্প বলায় ভাষার ব্যবহারে নিজস্ব একটা কৌশল এবং বর্ণনায় লোকজধারাকে প্রাধান্য দেন। তার প্রকাশিত উল্লেখযোগ্য বই হচ্ছে, জ্যোৎস্না ও জননীর গল্প, মধ্যাহ্ন, কিশোর সমগ্র, হিমুর আছে জল, লীলাবতী, হরতন ইস্কাপন, হিমুর বাবার কথামালা, আজ হিমুর বিয়ে, মিছির আলীর চশমা ইত্যাদি।

তার নির্মিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে শংখনীল কারাগার, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা ও শ্যামল ছায়া। সাহিত্যে অবদানের জন্য হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন পদকসহ বহু পুরস্কার লাভ করেন।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top