• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ নায়করাজ রাজ্জাকের ৮০তম জন্মদিন

নিশি রহমান | প্রকাশিত: ২৪ জানুয়ারী ২০২৩, ০০:৩০

নায়করাজ রাজ্জাক

বাংলাদেশের কিংবদন্তি প্রয়াত অভিনেতা নায়করাজ রাজ্জাকের ৮০তম জন্মদিন আজ। ষাটের দশকে একটি চলচ্চিত্রে পাশ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে ঢালিউডে যাত্রা শুর করেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন নায়করাজ রাজ্জাক। তার পুরো নাম আব্দুর রাজ্জাক। ১৯৬৪ সালে কলকাতায় হিন্দু-মুসলিম দাঙ্গা শুরু হলে পরিবার নিয়ে ঢাকায় চলে আসেন তিনি। 

আরও পড়ুন>>> মুক্তির আগেই ‘পাঠান’র আয় ৩৫ কোটি, তবুও কেন ভয়ে শাহরুখ?

খ্যাতিমান পরিচালক জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন রাজ্জাক। বেহুলায় সুচন্দার বিপরীতে অভিনয় করেন তিনি। সেই থেকে শুরু করে কয়েকশ চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ষাটের দশক থেকে প্রায় ছয় দশক বাংলাদেশের চলচ্চিত্রে দাপটের সঙ্গে অভিনয় করেন  এই অভিনেতা।

নায়করাজ রাজ্জাক একাধারে ছিলেন অভিনেতা, পরিচালক ও প্রযোজক। তিনি একাধিকবার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চলচ্চিত্রের জন্য আজীবন সম্মাননা, স্বাধীনতা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন। বাংলাদেশের সিনেমার পাশাপাশি কলকাতার সিনেমায়ও অভিনয় করেছেন তিনি। দুই বাংলায়ই তাই তুমুল জনপ্রিয় এই অভিনেতা।

রাজ্জাক বিচিত্র ধরনের চলচ্চিত্র ও চরিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত সিনেমার মধ্যে রয়েছে রংবাজ, অনন্ত প্রেম, ছুটির ঘণ্টা, ওরা এগারো জন, নীল আকাশের নিচে, অভিযান, জীবন থেকে নেয়া, স্মৃতিটুকু থাক, অশ্রু দিয়ে লেখা, আলোর মিছিল, ময়নামতি, স্বরলিপি, অবুঝ মন, বাবা কেন চাকর প্রভৃতি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top