• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বইমেলায় আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ৪ ফেব্রুয়ারী ২০২৩, ২২:৪৮

আইয়ুব বাচ্চু

অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে প্রকাশ পেল বাংলাদেশের রক আইকন আইয়ুব বাচ্চুর জীবনীকেন্দ্রিক গ্রন্থ ‘রুপালি গিটার’। বইটি সংকলন ও সম্পাদনা করেছেন সংগীতশিল্পী জয় শাহরিয়ার।

বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানান দিক নিয়ে স্মৃতিচারণ করেছেন শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সাইদ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আব্দুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার নিজেই।

বইটিতে এলআরবি’র ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। এছাড়াও ২০১২ সালে নেয়া একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাতকার স্থান পেয়েছে বইতে, যা নিয়েছেন আসিফ আসগর রঞ্জন। এর পাশাপাশি ডিস্কোগ্রাফি অধ্যায়ে আইয়ুব বাচ্চুর সকল অ্যালবাম ও প্রায় ৬০০ প্রকাশিত গানের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ আহমেদ অংশু। ‘রুপালি গিটার’ প্রকাশ করেছে আজব প্রকাশ।

আরও পড়ুন: ছোটদের পদচারণায় জমজমাট বইমেলার শিশুপ্রহর

বইটির সম্পাদক ও প্রকাশক জয় শাহরিয়ার বলেন, ‘বাচ্চু ভাই আমাদের দেশে রক গানের ইন্সটিটিউট। সারাবিশ্বে তিনি বাংলা গান পৌঁছে দিয়েছেন। দুঃখজনক হলেও সত্যি, বাচ্চু ভাইয়ের মৃত্যুর পর বছর চারেক পেরিয়ে গেলেও তেমন কোনও ডকুমেন্টেশন হয়নি। আমাদের এখানে এই চর্চাটাই খুব কম। তাই আমি চেষ্টা করেছি বাচ্চু ভাইয়ের জীবন ও কর্ম সংরক্ষণ করতে এই বইয়ের মধ্য দিয়ে। আইয়ুব বাচ্চুর জীবন ও কর্ম এত বিশাল যে একটা ১৮৪ পৃষ্ঠার বইতে তা সম্পূর্ণ তুলে ধরা অসম্ভব। কাজটা শুরু করলাম। আশা করি আমার মতো যারা বাচ্চু ভাইয়ের ভক্ত আছে, তারা সবাই মিলে এই কাজটা এগিয়ে নিয়ে যাবো।’




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top