• জাতীয়: ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক অব্যাহত থাকবে *** রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ *** বাংলাদেশে স্বচ্ছ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস *** ৬৭৯ জনের দেহে করোনা শনাক্ত *** সারাদেশ: এক ঘণ্টা বাড়তে পারে অফিসের সময়সূচি *** কেন্দ্রীয় কারাগারে কয়েদির মৃত্যু *** সাফজয়ী পাহাড়ের ৫ ফুটবলারকে পাহাড়ী বরণ *** সারাবিশ্ব: আবারও ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া *** উত্তর কোরিয়া ‘নিষ্ঠুর স্বৈরতান্ত্রিক’ দেশ : কমলা হ্যারিস ২২ *** ভারতে অবিবাহিত নারীরাও গর্ভপাত করতে পারবেন : সুপ্রিম কোর্ট *** খেলা: বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেলো ভারতীয় দল *** ফাইনালে উঠতে পারলো না সাকিবের গায়ানা *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


মানব জননী হাওয়া (আ:) এর সমাধি

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২১ ১০:২১

সৌদি আরবের জেদ্দায় অবস্থিত হযরত হাওয়া আ: (ইভ/ EVE) এর সমাধি

পৃথিবীতে মানব জাতির বংশ বিস্তৃত হয়েছে হযরত আদম এবং তার সঙ্গীনী হাওয়া আলাইহিওয়াসাল্লামের মাধ্যমে। ইংরেজিতে ইভ বলেই পরিচিত হযরত হাওয়া (আ)। ইসলাম-খ্রিস্টান-ইহুদী, বেশিরভাগ ধর্মাবলম্বীরা এটাই বিশ্বাস করেন। তাই সবার কাছে শ্রদ্ধার পাত্র তিনি। সেই আগ্রহ থেকে অনেকেই জানতে চান হযরত হাওয়া আ: পৃথিবীতে কোথায় এসেছিলেন, আর তাঁর কোন নমুনা এখনও আছে কিনা।

আসমানী কিতাব অনুসারী বিভিন্ন ধর্মের বর্ণনায় জানায় যায়, হযরত হাওয়া (আ:) এসেছিলেন বর্তমান সৌদি আরবের জেদ্দায়। পৃথিবীতে এসে হযরত আদম (আ:)  এর সাথে দেখা হয় আরাফা’র ময়দানে। এখনও স্বাক্ষী হিসেবে জাজ্জল্যমান আদম সন্তানদের জননী হযরত হাওয়া আ: এর কবর।

মুসলমানদের সবচেয়ে পবিত্র স্থান মক্কার বায়তুল্লাহ শরীফ, অর্থাৎ মসজিদুল হারম থেকে মা হাওয়ার কবরের দূরত্ব প্রায় ৯০ কিলোমিটার। জেদ্দায় অবস্থিত এ কবরস্থানের সামনে আরবীতে লেখা আছে মাকবুরাতুন হাওয়া। অর্থাৎ হাওয়ার কবর।

তবে কবরস্থানে অসংখ্য কবর আছে। এর মধ্যে হাওয়া আ: এর কবরটি সুনির্দিষ্ট নয়। কবরস্থানে ছবি তোলা নিয়েও আছে নিষেধজ্ঞা।

তবুও অনেক ধর্মপ্রাণ মুসলমান, মক্কায় হজ্জ করতে এলে, সুযোগ নিয়ে দেখতে আসেন আদম সন্তান জননীর কবর।

এনএফ৭১/জুআসা/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top