• জাতীয়: ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক অব্যাহত থাকবে *** রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ *** বাংলাদেশে স্বচ্ছ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস *** ৬৭৯ জনের দেহে করোনা শনাক্ত *** সারাদেশ: এক ঘণ্টা বাড়তে পারে অফিসের সময়সূচি *** কেন্দ্রীয় কারাগারে কয়েদির মৃত্যু *** সাফজয়ী পাহাড়ের ৫ ফুটবলারকে পাহাড়ী বরণ *** সারাবিশ্ব: আবারও ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া *** উত্তর কোরিয়া ‘নিষ্ঠুর স্বৈরতান্ত্রিক’ দেশ : কমলা হ্যারিস ২২ *** ভারতে অবিবাহিত নারীরাও গর্ভপাত করতে পারবেন : সুপ্রিম কোর্ট *** খেলা: বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেলো ভারতীয় দল *** ফাইনালে উঠতে পারলো না সাকিবের গায়ানা *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


জ্যোতির্বিদ্যা হিসাব

শুক্রবার ঈদুল ফিতর

জুনায়েদ আলী সাকী | প্রকাশিত: ১১ মে ২০২১ ২০:৩৭

চাঁদ দেখা কমিটির ঘোষণা সাপেক্ষে শুক্রবার ঈদুল ফিতর

মঙ্গলবার (১১ মে) বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে অমাবস্যা শেষে নতুন চাঁদের জন্ম হয়েছে। নতুন চাঁদ জন্মের প্রায় ২৩ ঘণ্টা পর তা দৃশ্যমান হয়। সে হিসাবে বুধবার (১২ মে) বিকালের দিকে চাঁদের আলোকিত অংশ দেখা যাবে।

তবে পশ্চিম আকাশে সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে চাঁদও অস্ত যাবে। অর্থাৎ সেই পরিমাণ কৌণিক দূরত্ব এই চাঁদে নেই, যাতে সূর্যাস্তের পর আরও কিছু সময় চাঁদের আলোকিত অংশ দেখা যায়। এ কারণে বুধবার ১২মে বাংলাদেশসহ পৃথিবীর বেশিরভাগ স্থান থেকে সূর্যাস্তের পর চাঁদের আলোকিত অংশ দেখা যাবে না।

কেবলমাত্র মেক্সিকো এবং ল্যাটিন আমেরিকার কিছু দেশ থেকে সূর্যাস্তের পর নতুন চাঁদ দেখা যেতে পারে। অর্থাৎ বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ৩টার দিকে পৃথিবীর ভূখণ্ড থেকে নতুন চাঁদকে দেখা যাবে।

এ হিসাবে, বৃহস্পতিবার (১৩ মে) পহেলা শাওয়াল গণনা শুরু করবে সৌদি আরব, তুরস্ক এবং তাদের পদ্ধতি অনুসরণকারী দেশগুলো।

বাংলাদেশ এবং ভারতীয় উপমহাদেশে স্থানীয়ভাবে চাঁদ দেখে হিজরি সাল গণনা করা হয়। তাই বৃহস্পতিবার ১৩ মে, চাঁদ দেখে শুক্রবার থেকে পহেলা শাওয়াল গণনা শুরু করার কথা ভারতীয় উপমহাদেশের দেশগুলোর।

উল্লেখ্য, মঙ্গলবার চাঁদ দেখা যায়নি বলে সৌদি আরবে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে।

এখন দেশের জাতীয় চাঁদ দেখা কমিটির ঘোষণা সাপেক্ষে বাংলাদেশে আগামী ১৪ই মে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এনএফ৭১/জুআসা/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top