• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কলা পাতায় খাবার খাওয়ার উপকারিতা

ফারহানা মির্জা | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০২১, ২১:২১

কলা পাতায় খাবার খাওয়ার উপকারিতা

 প্রায় সবাই কোনো না কোনোভাবে পেটের সমস্যায় ভোগেন। আর সমস্যায় পড়লেই সমাধানে খেতে হয় ওষুধ। তবে খাদ্যাভ্যাসে ছোট একটা পরিবর্তন আনলেই অনেকটাই কমানো সম্ভব পেটের সমস্যা।

গবেষকরা বলছেন প্লেটে নয়, খাবার খেতে হবে কলাপাতায় মুড়ে অথবা কলাপাতার প্লেটে। তাহলেই পেটের সমস্যা অনেকটা দূর করা সম্ভব। 
সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার সবাই মূলত স্টিল অথবা কাচের প্লেটেই খেয়ে অভ্যাস। কিন্তু এই নিয়মেই আনতে হবে পরিবর্তন। ফিরিয়ে আনতে হবে অনেক পুরনো রীতি।

ভারতের কিছু গবেষকদের মতে, কলাপাতার রসে আছে প্রচুর উপকারিতা। যা খাবারের সাথে মানুষের শরীরে প্রবেশ করে এবং অতিরিক্ত কোনো পরিশ্রম ছাড়াই শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। যেমন কলাপাতার রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ক্যালসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-সি ও ট্যানিন। শরীরে টনিকের কাজ করে এর রস। তবে কলাপাতার রস আলাদা করে বের করে খাওয়ার কোনো প্রয়োজন নেই। খাবারটি শুধুমাত্র কলাপাতায় খেলেই হবে।

এছাড়াও কলাপাতায় খেলে জ্বর সর্দি, পায়খানার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। অবাক করার বিষয় হলো দক্ষিণ ভারতে এখনো প্রচলিত রয়েছে কলা পাতায় খাওয়া।

চিকিৎসকরা জানাচ্ছেন, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিসে আশ্চর্য উপকারে আসছে কলাপাতায় খাবার খেলে। শুধু তাই নয়, কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তস্বল্পতা, চর্মরোগে কলাপাতার রস যাদুর মতো কাজ করে। এমনকি লিভারের সমস্যা দূর করে। স্বাস্থ্যকর কলাপাতায় রয়েছে পলিফেনল নামক একটি পদার্থ এবং প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তাই কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে মানব শরীরে পুষ্টি জোগায়।

এন এফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top