• জাতীয়: দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা হয়েছে: ওবায়দুল কাদের *** কানাডা সফরে গেলেন বিমান বাহিনী প্রধান *** ডেঙ্গু আক্রান্ত আরও ১৮ জন হাসপাতালে ভর্তি *** আজ ইভ টিজিং প্রতিরোধ দিবস *** সারাদেশ: কিশোরগঞ্জে হাওরে নৌকাডুবে ৩ জন নিখোঁজ *** তিন হাজার কেজি আম নিয়ে যাত্রা শুরু ম্যাংগো স্পেশাল ট্রেনের *** রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জশিট দাখিল *** সারাবিশ্ব: ইউক্রেন যুদ্ধে প্রায় ৩০০ শিশু নিহত *** ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত *** নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছে *** খেলা: জোড়া সেঞ্চুরি করেও ৫৩৯ রানে থেমে গেলো ইংল্যান্ড ইনিংস *** ভারতকে পেছনে ফেলল পাকিস্তান *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ২০ মে ২০২২ ১৭:২৭

কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপি

জিভে জল আনা একটি খাবারের নাম হলো কাচ্চি বিরিয়ানি। বিরিয়ানিপ্রেমীদের কাছে এটি প্রিয় নাম। কাচ্চি বিরিয়ানি রান্না করতে সময় ও উপকরণ একটু বেশি লাগে। এটি রান্না করতে প্রয়োজন যথেষ্ট ধৈর্যেরও। তাই আগে রেসিপি ভালোভাবে জেনে নিতে হবে। এতে আপনার রান্না করা কাচ্চি বিরিয়ানিও হবে দোকানের মতোই সুস্বাদু। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

মাংস মেরিনেট করার জন্য যা লাগবে

খাসির মাংস- ২ কেজি

লবণ- ১ টেবিল চামচ

আদা বাটা- ২ টেবিল চামচ

রসুন বাটা- দেড় টেবিল চামচ

সাদা গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ

এলাচ গুঁড়া- ১ চা চামচ

দারুচিনি গুঁড়া- ১ চা চামচ

জয়ফল গুঁড়া- হাফ চা চামচ

জয়ত্রী গুঁড়া- হাফ চা চামচ

মরিচের গুঁড়া- ১ টেবিল চামচ

ঘি- ৪ টেবিল চামচ

দুধ- আধা কাপ

জাফরান- ১ চিমটি

টক দই- এক কাপ

লবণ- ১ চা চামচ।

বিরিয়ানির ভাত রান্নার জন্য যা লাগবে

বাসমতি চাল- ১ কেজি

তেজপাতা- ২টি

লবঙ্গ- ১ চা চামচ

দারুচিনি- ২টি

এলাচ- ৫-৬টি

লবণ- স্বাদমতো।

বিরিয়ানির লেয়ারের জন্য যা লাগবে

কাবাবচিনি- ১ চা চামচ

শাহি জিরা- হাফ চা চামচ

কাঠবাদামের গুঁড়া- ২ টেবিল চামচ

কিশমিশ- আধা টেবিল চামচ

কেওড়ার জল- ১ টেবিল চামচ

বেরেস্তা- ১ কাপ

ঘি/বাটার/তেল- ২ টেবিল চামচ

আলু- ৪-৫ টুকরা

কাঁচা মরিচ- ৫-৬টি

কালো এলাচ- ২টি

আলু বোখারা- ৫-৬টি

ডো করা আটা/ময়দা।

যেভাবে তৈরি করবেন

খাসির মাংস মেরিনেট করার জন্য ভালোভাবে ধুয়ে নিন। আরেকটি বড় পাত্রে পানি নিয়ে তাতে লবণ দিন। লবণপানিতে মাংস ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। এতে মাংস নরম হবে এবং লবণ ভেতরে ভালোমতো ঢুকবে। ১ ঘণ্টা পর মাংস তুলে নিয়ে কিচেন তোয়ালে দিয়ে চেপে চেপে পানি যেটুকু থাকে নিংড়ে নিন। এবার মাংস একে একে আদা, রসুন, সাদা গোলমরিচের গুঁড়া, এলাচ গুঁড়া, দারুচিনি গুঁড়া, জয়ফল গুঁড়া, জয়ত্রী গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে দিন। এরপর ঘি, দুধ, জাফরান, টকদই ও লবণ দিন। মাখিয়ে ফেলুন সব কিছু একসঙ্গে এবং মেরিনেট করুন ২/৩ ঘণ্টার জন্য।

এবার বিরিয়ানি রান্নার পাত্রে মাংস নিয়ে নিন। একে একে তেজপাতা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, লবণ, কাবাবচিনি, শাহি জিরা, কাঠবাদামের গুঁড়া ও কিশমিশ দিয়ে দিন। এখন আলু ও মরিচ দিয়ে দিন। আলু আগেই সামান্য লবণ ও হলুদ দিয়ে হালকা ভেজে নিতে হবে।

বিরিয়ানির ভাত তৈরি করতে অন্য একটি পাত্রে এবার পরিমাণমতো পানি নিয়ে এতে দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা দিয়ে দিন। এখন বাসমতি চাল দিয়ে দিন সঙ্গে লবণও দিয়ে দিন। এরপর ভাতটা নামিয়ে নিন। যেই পাত্রে মাংস রাখা হয়েছে এখন তার উপর গরম বাসমতি ভাত বিছিয়ে দিন। এর ওপর একে একে ৩ টেবিল চামচ ঘি, কেওড়ার জল, তরল দুধ, কাঁচামরিচ, আলু বোখরা ও জাফরান দিয়ে ঢেকে দিন। এবার তৈরি করে রাখা ডো দিয়ে পাত্রের চারদিক আটকে দিন। প্রথম ১০ মিনিট একটু বেশি আঁচে এবং পরবর্তী ৩০-৪০ মিনিট কম আঁচে চুলায় রাখুন।

এনএফ৭১/এমএ/২০২২

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top