• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সন্তানের জন্য ভালো স্কুল খুঁজছেন?

রাজিউর রাহমান | প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ২২:২৭

সন্তানের স্কুলে ভর্তি

বাড়ির পর স্কুলই হল সেই জায়গা যেখানে বাচ্চারা সবথেকে বেশি সময় কাটায়। তাই ভালো স্কুল বেছে নেওয়াটা গুরুত্বপূর্ণ। ছোটদের দায়িত্ববান নাগরিক এবং ভালো মানুষ হয়ে ওঠার শিক্ষার প্রথম ধাপ স্কুল। কিন্তু সন্তানের জন্য সেরা স্কুল কোনটা হবে, তা কীভাবে বাছাই করতে হবে?

নোবেলজয়ী পদার্থবিদ অ্যালবার্ট আইনস্টাইন একবার বলেছিলেন, "স্কুলে পড়াশোনা করলেই জ্ঞানার্জন করা যায় না, এটা আজীবনের প্রচেষ্টায় মেলে"। আসলে নিজের জীবন দিয়ে এই সত্য উপলব্ধি করেছিলেন আইনস্টাইন। স্কুলের একমাত্রিক শেখার পদ্ধতি নিয়ে তিতিবিরক্ত ছিলেন তিনি নিজেও। তাই জ্ঞানের অনুসন্ধানে বেরিয়ে পড়েছিলেন একাকী। সেই অনুসন্ধিৎসু মনোভাবই তাঁকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ তাত্ত্বিক প্রতিভা এবং পদার্থবিদদের একজন হয়ে উঠতে সাহায্য করেছিল।

আসলে আইনস্টাইন কিন্তু স্কুলে পড়াশোনার বিরুদ্ধে নন। তিনি আসলে বলতে চেয়েছেন, শিক্ষকদের উচিত, পড়ুয়াদের জ্ঞানক্ষুধা বাড়ানোর চেষ্টা করা। তাই সন্তানের জন্য স্কুল বাছার সময় এটা মাথায় রাখতে হবে। সন্তান যেন শেখার প্রেমে পড়ে।

তালিকা তৈরি করতে হবে

বাচ্চার জন্য স্কুল নির্বাচনের ক্ষেত্রে সবার প্রথমে একটি তালিকা তৈরি করতে হবে। স্কুল বেছে নেওয়ার ক্ষেত্রে সন্তান এবং অভিভাবকের পছন্দ কীরকম তার তালিকা। বাড়ি থেকে দূরত্ব, স্কুলের শিক্ষামূলক খ্যাতি, কীভাবে শৃঙ্খলা বজায় রাখা হয়, বাচ্চাদের অনুপাতে কতজন শিক্ষক রয়েছেন, স্কুলের ফি কত, পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষণাবেক্ষণ, সুরক্ষা ব্যবস্থার স্থিতি ইত্যাদি খুঁটিয়ে দেখতে হবে।

পাঠক্রম

উঁচু ক্লাসে চাপ বেশি। একটা শিশু প্রাথমিকে ভালো ফল করলেও সেকেন্ডারিতে গিয়ে খেই হারিয়ে ফেলতে পারে। সেটা যাতে না হয় প্রথম থেকে সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। সেই অনুযায়ী তৈরি করতে হবে। যখন কোনও শিশু চাপ ছাড়াই শেখে তখন তার মধ্যে অপার সম্ভাবনা তৈরি হয়। তাই শিশুর উপর যেন চাপ না থাকে। বরং নিজে থেকে শেখার ইচ্ছে যেন তার মধ্যে তৈরি হয়, সেটা দেখতে হবে।

ভার্চুয়াল মডিউল দেখে নিতে হবে

করোনার জেরে স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ ছিল। অনলাইনেই চলেছে পঠনপাঠন। সম্প্রতি আবার নতুন করে স্কুল খুলছে। ফিরছে আগের জীবন। তবে অনলাইনে পড়াশোনার একটা চল তৈরি হয়ে গিয়েছে সেটা অস্বীকার করা যাবে না। তাই স্কুল বাছাই করার আগে তাদের ডিজিটাল মডিউল কেমন সেটাও দেখে নিতে হবে।

শিক্ষাদান পদ্ধতি সম্পর্কে খোঁজ নিতে হবে

‘থ্রি ইডিয়টস’ সোনম ওয়াংচুকের স্কুলটার কথা মনে আছে? যেখানে ছাত্রদের কোনও বাঁধন নেই। কোনও সিস্টেমকে বাইরে থেকে চাপিয়ে দেওয়া হয় না। শিশুরা স্বাধীনভাবে শেখে। নিজেদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগায়। না সব স্কুল এমন হবে না। কিন্তু কোন পদ্ধতিতে শিক্ষাদান করা হচ্ছে সেটা দেখে নিতে হবে। সন্তানের যেন আত্মসচেতনতার পাশাপাশি সামাজিক এবং মানসিক বুদ্ধিমত্তার বিকাশে সহায়তা করে।

পরিকাঠামো এবং নীতি

করোনা পরবর্তী সময়ে স্কুলের পরিকাঠামো দেখে নেওয়াটা গুরুত্বপূর্ণ। তাছাড়া সুস্বাস্থ্যের জন্যও এটা দরকার। স্কুলে স্যানিটেশনের সুবিধা কেমন, ক্লাস রুমে হাওয়া বাতাস ঢোকে কিনা, বাথরুম নিয়মিত পরিষ্কার হয় কিনা, লাইব্রেরি, ডিজিটাল পরিকাঠামো দেখে নিতে হবে। সঙ্গে শৃঙ্খলা বজায় রাখতে স্কুল কী কী নীতি নিয়ে চলে সেগুলিও জেনে নিতে হবে। (নিউজ১৮ বাংলার ওয়েবসাইট থেকে নেওয়া)।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top