• জাতীয়: দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা হয়েছে: ওবায়দুল কাদের *** কানাডা সফরে গেলেন বিমান বাহিনী প্রধান *** ডেঙ্গু আক্রান্ত আরও ১৮ জন হাসপাতালে ভর্তি *** আজ ইভ টিজিং প্রতিরোধ দিবস *** সারাদেশ: কিশোরগঞ্জে হাওরে নৌকাডুবে ৩ জন নিখোঁজ *** তিন হাজার কেজি আম নিয়ে যাত্রা শুরু ম্যাংগো স্পেশাল ট্রেনের *** রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জশিট দাখিল *** সারাবিশ্ব: ইউক্রেন যুদ্ধে প্রায় ৩০০ শিশু নিহত *** ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত *** নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছে *** খেলা: জোড়া সেঞ্চুরি করেও ৫৩৯ রানে থেমে গেলো ইংল্যান্ড ইনিংস *** ভারতকে পেছনে ফেলল পাকিস্তান *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


কাঁচা মরিচের গুণাগুণ

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৬ মার্চ ২০২১ ১১:২০

ছবি:  সংগৃহীত

প্রতিদিনের রান্নার একটা অন্যতম মসলা বা উপাদান হলো কাঁচা মরিচ।  কিছু কিছু মরিচ অনেক বেশি ঝাল, আবার কিছু কিছু তুলনামূলক কম ঝাল। মরিচের বিভিন্ন প্রজাতি রয়েছে। কেউ ভিন্ন রঙ্গে, কেউ ভিন্ন আকারে, আবার কেউ ভিন্ন ঝালের স্বাদে। ঝাল ছারাও কাঁচা মরিচের আরও নানা গুণাগুণ রয়েছে।

কাঁচা মরিচ স্বাস্থ্যকর ডায়েটের জন্য চমৎকার। কারণ এতে কোনো ক্যালোরি নেই। যার কারণে এ উপাদান দিয়ে তৈরি খাবার শরীরের ওজন বৃদ্ধি করে না। বরং শরীরের বিপাকীয় কার্যকলাপ ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে তোলে। যা একটি স্বাস্থ্যকর জীবনযাপনের সুযোগ দেয়। ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। কারণ কাঁচা মরিচে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং বিটা ক্যারোটিন। ত্বককে আগের থেকেও আরও বেশি উজ্জ্বল করে তোলে। কিন্তু খেয়াল রাখা উচিৎ মরিচ গুলো যেনো অতিরিক্ত গরম এবং আলোতে না থাকে। তাহলে এতে উপস্থিত ভিটামিন-সি নষ্ট হয়ে যায়।

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সচেষ্ট ভূমিকা রাখে। ক্যাপসাইকিন নামক পদার্থ রয়েছে কাঁচা মরিচে। যা মস্তিষ্কের হাইপোথ্যালামাস প্রবেশ করে শরীরের তাপমাত্রা কে স্বাভাবিক রাখে। এর কারণেই মূলত অতিরিক্ত ঝাল যুক্ত খাবার খেয়েও মানুষ নিজেকে ঠিক রাখতে পারে।

কাঁচা মরিচে রয়েছে সব থেকে বেশি পরিমাণে আয়রন। আপনার শরীরের যদি কোনোদিন আয়রনের ঘাটতি হয়ে থাকে তবে কাঁচা মরিচের থেকে বিকল্প আর কিছুই নেই।

রক্ত চাপ স্বাভাবিক রাখতে কাঁচা মরিচের ভূমিকা অপরিসীম। অনেকেই মনে করেন রক্তচাপের সমস্যা থাকার পরেও কাঁচা মরিচের ঝালের কারণেই তারা স্বাভাবিক আছেন।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সাধারণ সর্দি, জ্বর, কাশি থেকে রক্ষা করে এর ঝাল। মরিচ নাকের শ্লেষ্মা ঝিল্লির রক্ত চলাচল স্বাভাবিক করে নাককে সর্দি থেকে আরাম প্রদান করে।

ব্যথানাশক, হজম-কারি, এমনকি আলসার থেকে রক্ষা করার ক্ষেত্রে ভূমিকা রয়েছে। মরিচ থেকে উৎপন্ন হওয়া তাপ শরীরে ব্যথানাশক হিসেবে কাজ করে। সেই সাথে হজমে ব্যাপক ভূমিকা রাখে। অনেকের ধারণা আলসারের প্রবণতাও কমিয়ে আনে কাঁচা মরিচ।

স্পষ্টতই, বুঝতে দেরি রইলো না যে, কাঁচা মরিচের ঝালের গুণাগুণ বলে শেষ হবে না। শরীরের নানা ভাবে উপকার করে থাকে রান্না ঘরের কোনো এক কোণে, ঝুড়িতে পরে থাকা এই মসলা। তবে, কোনোকিছুই অতিরিক্ত খাওয়া উচিৎ নয় তা ভুলে যাওয়া যাবেনা। খাওয়ার পরিমাণ অবশ্যই পরিমিত ও সীমিত রাখতে হবে।

এন এফ৭১/ফামি/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top