• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এখনো ঝুলছে সিরিজ বোমা হামলার বিচার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২১, ১৭:০৬

এখনো ঝুলছে সিরিজ বোমা হামলার বিচার

২০০৫ সালের এই দিনে সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। ওই দিন বেলা সাড়ে ১১টায় মুন্সিগঞ্জ বাদে দেশের বাকি ৬৩ জেলার গুরুত্বপূর্ণ ৪৫০টি স্থানে প্রায় পাঁচশ বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা।

দেশজুড়ে সিরিজ বোমা হামলার ১৬ বছর পার হলেও এখনও ঝুলে আছে ৪৩ মামলার বিচার। সবশেষ ১০ ফেব্রুয়ারি সাতক্ষীরায় সিরিজ বোমা হামলার চার মামলার রায়ে সাত আসামিকে ১৩ বছর করে কারাদণ্ড, একজনকে ১০ বছর এবং আরও চার জনকে দেওয়া হয়েছে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড। বাকি দুজন খালাস পান।

সাতক্ষীরা প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ এ রায় ঘোষণা করে। আর সাক্ষী না আসায় বিচার শেষ হচ্ছে না বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। বিচার বিলম্বিত হওয়া সম্পর্কে ঢাকা মহানগর আদালতের পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু জানান, ‘ঢাকার আদালতে ছিল ১৭টি মামলা। এরমধ্যে কয়েকটির চূড়ান্ত প্রতিবেদন ও কয়েকটির বিচার শেষ করে আসামিদের সাজা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘ইতিমধ্যে অনেকের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে গেল বছর এবং এ বছর আদালত বন্ধ ছিল অনেক দিন। এখন কার্যক্রম স্বাভাবিক হয়েছে। এখন সাক্ষীদের হাজির করে বিচার শেষ করার চেষ্টা করবো।’

এনএফ৭১/এনজেএ/২০২১

 



বিষয়: জেএমবি


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top