• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শনিবার শেখ হাসিনার কারাবন্দি দিবস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ০৫:০৭

শনিবার শেখ হাসিনার কারাবন্দি দিবস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আগামীকাল (১৬ জুলাই)। ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের আমলে মিথ্যা-বানোয়াট, হয়রানি-ষড়যন্ত্রমূলক মামলায় ২০০৭ সালের ১৬ জুলাই তাকে গ্রেফতার করা হয়।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। আলাদা কর্মসূচি নিয়েছে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

২০০৭ সালের ১৬ জুলাই ভোরে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রায় দুই সহস্রাধিক সদস্য শেখ হাসিনার ধানমন্ডির বাসভবন সুধা সদন ঘেরাও করেন। সে সময় তিনি ফজরের নামাজ পড়ছিলেন। সকাল সাড়ে ৭টার দিকে যৌথবাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করে বাসভবন থেকে বের করে নিয়ে আসেন। পরে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করানো হয়।

সেদিন আদালতের কার্যক্রম শুরু হওয়ার নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা আগেই শেখ হাসিনার জামিন আবেদন না মঞ্জুর করে রায় দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। এরপর, শেখ হাসিনা আদালতের গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের বক্তব্য দেন, যেখানে তিনি এ ধরনের কার্যকালাপকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে উল্লেখ করেন।

গ্রেফতারের আগ মুহূর্তে শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশ্যে লেখা একটি পত্রে জনগণ ও আওয়ামী লীগ নেতা-কর্মীদেরকে মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠনে নেতা-কর্মীদের তীব্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২০০৮ সালের ১১ জুন দীর্ঘ ১১ মাস কারাভোগের পর শেখ হাসিনাকে মুক্তি দেওয়া হয়।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৫ জুলাই) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে বলেন, যার যার অবস্থান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য-দীর্ঘায়ু কামনা করে পরম করুণাময়ের কাছে প্রার্থনা করুন।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top