• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পুলিৎজার পুরস্কার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত অলঙ্করণ শিল্পী ফাহমিদা আজিম

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২২, ২৩:২৬

পুলিৎজার  পেলেন  ফাহমিদা আজিম

‘হাউ আই এসকেপড আ চাইনিজ ইন্টারমেন্ট ক্যাম্প’ (যেভাবে একটি চীনা বন্দিশিবির থেকে পালিয়ে এসেছি) শিরোনামের ইলাস্ট্রেটেড প্রতিবেদনে অলঙ্করণের জন্য তাকে সাংবাদিকতা ও প্রকাশনার এ সম্মানজনক পুরস্কার দেওয়া হয়েছে। নিউইয়র্কের ‘ইনসাইডার’-এ ওই প্রতিবেদন প্রকাশিত হয়।

২০১৮ সালে রয়টার্সের পাঁচ ফটো-সাংবাদিকের সঙ্গে পুলিৎজার জেতেন বাংলাদেশি আলোকচিত্রী পনির হোসেন। তবে বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম কোনো মার্কিন নাগরিক হিসাবে পুলিৎজার পেলেন ফাহমিদা আজিম।

পুলিৎজার পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে ফাহমিদা আজিমের একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, ফাহমিদা আজিম একজন চিত্রশিল্পী ও গল্পকার। তার কাজ মূলত পরিচয়, সংস্কৃতি ও স্বাধীনতা নিয়ে। দ্য নিউইয়র্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, ভাইস এবং খ্যাতনামা আরও বিভিন্ন সংবাদমাধ্যমে তার শিল্পকর্ম প্রকাশিত হয়েছে।

নিজের লেখা মুসলিম উইমেন আর এভরিথিংসহ বিভিন্ন বইয়ের ইলাস্ট্রেশন করেছেন ফাহমিদা আজিম। বর্তমানে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের সিয়াটলে বসবাস করছেন তিনি।

ছয় বছর বয়সে মা-বাবার সাথে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় পাড়ি জমান ফাহমিদা। লেখাপড়া শুরুর প্রথম থেকেই তার স্বপ্ন ছিল খ্যাতনামা একজন চিত্রশিল্পী হওয়ার। সেই লক্ষ্যে ফাহমিদা পড়াশুনা করেন কম্যুনিকেশন্স আর্টে। বর্তমানে তিনি ওয়াশিংটনের সিয়াটলে একটি কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করছেন।

ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি বিভাগে সাংবাদিকতার নোবেল খ্যাত পুলিৎজার পুরস্কার ফাহমিদা আজিমের সঙ্গে জেতেন আরও তিনজন। ২০২২ সালে এ বিভাগে জয়লাভ করা বাকি তিনজন হলেন মার্কিন গণমাধ্যম দ্য বিজনেস ইনসাইডার-এর অ্যান্থনি ডেল কোল, জশ অ্যাডামস এবং ওয়াল্ট হিকি। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘হাউ আই এসকেপড আ চাইনিজ ইন্টারমেন্ট ক্যাম্প’ শীর্ষক কমিক স্ট্রিপের জন্য এ পুরস্কার জিতেছেন তারা।

চীনের উইঘুর মুসলিমদের নির্যাতনের কথা ফুটিয়ে তোলা হয়েছে ওই কমিকটিতে। জুমরাত দাউত নামক এক উইঘুর নারীর চীনা ক্যাম্প থেকে পালানোর গল্প কার্টুনের মাধ্যমে তুলে ধরা হয়েছে এটিতে। ফাহমিদা আজিম কার্টুনগুলো এঁকেছেন। জুমরাতের বিজনেস ইনসাইডারকে দেওয়া অনেক সাক্ষাৎকার ও জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলে দেওয়া সাক্ষ্য থেকে কমিকটি তৈরি করা হয়েছে।

রাজনৈতিক সূক্ষ্মদৃষ্টি, সম্পাদকীয় দক্ষতা, জনসেবার মূল্য বহন করা এডিটোরিয়াল কার্টুন ও অন্যান্য আলংকারিক কাজের (স্টিল ছবি, অ্যানিমেশন বা উভয়ই) জন্য ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি বিভাগে পুরস্কারটি দেওয়া হয়। পুরস্কারের অংশ হিসাবে বিজয়ীরা ১৫ হাজার ডলার পাবেন।

প্রতি বছর সাংবাদিকতা ও শিল্পে ২২টি ক্যাটাগরিতে পুলিৎজার দেওয়া হয়। ১৯১৭ সালে জোসেফ পুলিৎজার পুরস্কারটির সূচনা করেন।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top