• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বঙ্গবন্ধু পরিবারের মধ্যমণি শেখ রাসেল

নয়াদিল্লিতে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২, ০৪:২২

নয়াদিল্লিতে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদযাপিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদযাপন করেছে নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন। দিনটি উপলক্ষে হাইকমিশন বিস্তারিত কর্মসূচি নেয়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় দূতাবাসের বঙ্গবন্ধু হল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন হাইকমিশনার মোস্তাফিজুর রহমান। দূতাবাস কর্মকর্তারাও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হাইকমিশনার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করে শোনানো হয়। অন্যান্যের মধ্যে দূতাবাসের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ আলোচনায় অংশ নেন। এর আগে শেখ রাসেলের বিভিন্ন দিক তুলে ধরে তার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

হাইকমিশনার মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী চক্রের এক সুগভীর চক্রান্তের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অন্যান্য সদস্যদের হত্যা করা হয়। এদিন বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলকে হত্যার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর খুনিরা এক ঘৃণ্য ইতিহাস রচনা করে।

তিনি বলেন, শেখ রাসেল আজ বেঁচে থাকলে নিশ্চয় বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে প্রজন্মের নন্দিত নেতা হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ নির্মাণে ভূমিকা রাখতে পারতেন। তার হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের একজন ভবিষ্যৎ নেতাকেই হারাতে হয়েছে এ জাতির। শেখ রাসেলকে আজ যথার্থভাবে স্মরণ করা হবে যদি আমরা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে নিজ নিজ জায়গা থেকে দেশ গড়ার কাজে ভূমিকা রাখতে পারি।

পরে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের শিশু সন্তানদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কাটেন হাইকমিশনার মোস্তাফিজুর রহমান ও হাইকমিশনারের স্ত্রী তানজিন বিনতে আলমগীর। এ উপলক্ষে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সবশেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত শহীদ শেখ রাসেলসহ সব শহীদের আত্মার শান্তি কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top