• জাতীয়: দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা হয়েছে: ওবায়দুল কাদের *** কানাডা সফরে গেলেন বিমান বাহিনী প্রধান *** ডেঙ্গু আক্রান্ত আরও ১৮ জন হাসপাতালে ভর্তি *** আজ ইভ টিজিং প্রতিরোধ দিবস *** সারাদেশ: কিশোরগঞ্জে হাওরে নৌকাডুবে ৩ জন নিখোঁজ *** তিন হাজার কেজি আম নিয়ে যাত্রা শুরু ম্যাংগো স্পেশাল ট্রেনের *** রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জশিট দাখিল *** সারাবিশ্ব: ইউক্রেন যুদ্ধে প্রায় ৩০০ শিশু নিহত *** ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত *** নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছে *** খেলা: জোড়া সেঞ্চুরি করেও ৫৩৯ রানে থেমে গেলো ইংল্যান্ড ইনিংস *** ভারতকে পেছনে ফেলল পাকিস্তান *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


সালতামামি ২০২০

দেশের আলোচিত যতো ঘটনা

নিউজ ডেস্ক | প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০ ১৩:০৮

মহামারি করোনায় থমকে গেছে পুরো পৃথিবী। দেশে দেশে লকডাউন, মৃত্যুর মিছিল, সংঘাত, রাজনৈতিক পালাবদল আলোচনা-সমালোচনার বছর ছিল ২০২০।

দেশের অন্য সব ঘটনাকে ছাপিয়ে বছর জুড়ে জনমানসে মহামারি আতঙ্ক থাকলেও বেশ কিছু ঘটনা খবরের শিরোনাম হয়েছে। বিশেষ করে পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হওয়া, লঞ্চডুবি, অগ্নিকাণ্ড, বিস্ফোরণ, করোনা শনাক্ত ও লকডাউন, স্বাস্থ্য খাতের বেহাল দশা, দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী আন্দোলন উল্লেখযোগ্য।

চলুন ফিরে দেখা যাক দেশে ২০২০ এর আলোচিত সব ঘটনা।

করোনাভাইরাস শনাক্ত ও লকডাউন:

বিশ্বের অন্যান্য দেশের মতোই করোনাভাইরাস মহামারির কবলে বিপর্যস্ত বাংলাদেশ। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৮ মার্চ আর ১৮ মার্চ করোনা আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর দেশে করোনার ছড়িয়ে পড়া রুখতে ২৬ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। তারপর তা কয়েক দফা বাড়ানো হয়। ১৫ জুনের পর স্বাস্থ্যবিধি মেনে আগের মতো অফিস খোলার কথা জানায় সরকার। এদিকে গত ২০ ডিসেম্বর দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচ লাখ অতিক্রম করে এবং ১২ ডিসেম্বর মৃতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়ে যায়।

দৃশ্যমান পদ্মা সেতু:

দেশের অবকাঠামো উন্নয়নের দৃশ্যমান সাক্ষী হিসেবে দাঁড়িয়েছে পদ্মা সেতুর মূল কাঠামো। গত ১০ ডিসেম্বর ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের পদ্মা বহুমুখী সেতুর মাওয়া প্রান্তে শেষ স্প্যানটি বসানো হয়। এর মধ্যে দিয়ে পূর্ণরূপ পায় সেতুটি। ২০২২ সালে জনসাধারণের জন্য সেতুটি উন্মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে।

বুড়িগঙ্গায় লঞ্চডুবি:

ঢাকার শ্যামবাজার এলাকায় ১৫০ জনের অধিক যাত্রী নিয়ে মর্নিং বার্ড নামের একটি লঞ্চ গত ২৯ জুন সকাল ৯টার দিকে ডুবে যায়। মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা দোতলা এ লঞ্চটি সদরঘাট কাঠপট্টি ঘাটে ভেড়ানোর আগ মুহূর্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চটি ধাক্কা দেয়। লঞ্চডুবির ওই ঘটনায় ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়।

স্বাস্থ্য খাতের বেহাল দশা:

দেশের স্বাস্থ্য খাত নিয়ে আগেই থেকেই অনেক সমালোচনা ছিল। তবে মহামারি করোনার কবলে পড়ে তা যেন আরও স্পষ্ট হয়েছে। কোভিড-১৯ পরীক্ষার জাল সার্টিফিকেট প্রদান এবং রোগীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তারসহ রিজেন্ট হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও চেয়ারম্যানসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা করা হয়। এ ঘটনায় আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদ ওরফে সাহেদ করিম। এছাড়া বিভিন্ন সময়, হাসপাতালের সরঞ্জাম, ওষুধ ও মাস্ক কেলেঙ্কারিসহ বেশ কিছু বিষয় ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে।

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ:

দেশের আলোচিত ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হলো নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণ। গত ৪ সেপ্টেম্বর রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে ৩৭ জন মুসল্লি অগ্নিদগ্ধ হন। তাদেরকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৩৪ জনের মৃত্যু হয়।

মেজর সিনহা মোহাম্মদ রাশেদ হত্যা:

গত ৩১ জুলাই সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান টেকনাফের বাহারছড়ায় পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনায় দায়ের করা মামলায় টেকনাফ থানার তৎকালীন ওসি প্রদীপ কুমার দাশসহ এজাহারভুক্ত ৯ আসামির মধ্যে সাতজন ও পরে আসামিভুক্ত বাহারছড়ার স্থানীয় তিনজন ও এপিবিএনের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়। তারা সবাই এখন কারাগারে আছেন।

ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী আন্দোলনে এবং মৃত্যুদণ্ডের বিধান:

চাঞ্চল্যকর সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, নোয়াখালীতে গৃহবধূ ধর্ষণ ও রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণসহ দেশব্যাপী নারী নির্যাতনের প্রতিবাদে আন্দোলন দেখা গেছে বছর জুড়ে। এরই পরিপ্রেক্ষিতে বহুল আলোচিত ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান যুক্ত করতে সংশোধিত ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০ সংসদে পাস করা হয়।

আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জয়:

বছরের শেষে খেলাধুলার মাঠে কিছুটা হাওয়া লাগলেও অনেকটা নীরবেই কেটেছে দেশের খেলোয়াড়দের। তবে, বছরের শুরুতে এক বিশাল অর্জনের নায়ক হয়ে ওঠেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের ক্রিকেটাররা। গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের অনন্য সাফল্য এনে দেয় দলটি। বাংলাদেশের জন্য এটাই প্রথম কোনো বিশ্বকাপ শিরোপা জয়ের ট্রফি।

হারিয়েছি যাদের:

প্রাণঘাতী ভাইরাসটির কারণে এ বছর দেশের সংস্কৃতি অঙ্গনে ছিল শোকের ছায়া। করোনা কেড়ে নিয়েছে জাতির বাতিঘর জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান,বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর, সাংবাদিক-সংস্কৃতিজন কামাল লোহানী,বরেণ্য অভিনেতা আলী যাকের, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, প্রথিতযশা সুরকার-সংগীত পরিচালক আলাউদ্দিন আলী, প্রখ্যাত লেখক,মুক্তিযুদ্ধ গবেষক,নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক রশীদ হায়দার, দেশবরেণ্য সুরস্রষ্টা ও সংগীতজ্ঞ আজাদ রহমান, পথনাটকের অন্যতম পুরোধা নাট্যজন মান্নান হীরাসহ অনেকে।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা বাতিল, হাসপাতালে এএসপি হত্যা, বস্তি ও দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা, দেড় হাজারেরও বেশি রোহিঙ্গাদের ভাসান চরে স্থানান্তর, ভাস্কর্য ভাঙচুরসহ জাতীয় আরও অনেক ঘটনাতেই নজর ছিল দেশবাসীর।
এনএফ৭১/কেবিএ/২০২০




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top