• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এ ফকির কিন্তু সেই ফকির নন, তাত্ত্বিক বিশ্লেষণ

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ মে ২০২৪, ১৪:৪৩

ছবি: সংগৃহীত

ফকির (বংশ)(গোষ্ঠী)(সম্প্রদায়)

মুসলমানদের এ পদবীটি এসেছে সন্ন্যাসবৃত্তি থেকে। মরমী সাধকরা ফকির পদবী গ্রহণ করতেন। এটি আরবি শব্দ, যার মূল অর্থ নি:স্ব। আবার আরবি ফকর শব্দের অর্থ দারিদ্র। এ থেকে ফকির শব্দের উৎপত্তি। ফকির এবং পার্শি দরবেশ ব্যক্তিগণ সাধারণত এদেশে ফকির নামে পরিচিত হন। বিশেষ কোন ধর্মমতের একান্ত অনুসারী না হয়ে যারা সকল ধর্মের মূলনীতি নিয়ে আত্মতত্ত্বের সন্ধান করেন তাদেরকেও ফকির বলা হয়। আবার সুফি বা বাউল তত্ত্বের ধারকরাও ফকির নামে পরিচিত পেয়েছেন।

একসময় আরবের বিভিন্ন দেশ থেকে যেসব দরবেশ খালি হাতে ধর্ম প্রচারের উদ্দেশ্য নিয়ে উপমহাদেশে (ভারতবর্ষে) এসেছিলেন লোকে তাদেরকে ফকির বলে সম্বোধন করতো। তারাও এই পদবী গ্রহণ করেছিলেন। 

ফকির শব্দটি মহান আল্লাহর জন্য মানুষের আধ্যাত্মিক প্রয়োজনকে বোঝায়, যিনি একাই স্বয়ংসম্পূর্ণ। মুসলিম বংশোদ্ভূত হলেও, এই শব্দটি ভারতে হিন্দুদের ক্ষেত্রেও প্রয়োগ করা হয়েছে, মূলত গোস্বামীন, সাধু, ভিক্ষু এবং অন্যান্য উপাধির পরিবর্তে। ফকিরদের সাধারণত পবিত্র পুরুষ হিসাবে গণ্য করা হয়, যারা অলৌকিক ক্ষমতার অধিকারী। মুসলমানদের মধ্যে ফকিরদের প্রধান সূফী হুকুম হল চিশতিয়া, কাদিরিয়া, নকশবন্দিয়া এবং সোহরাওয়ার্দীয়া।

ফকির আরবি শব্দ, যার মূল মানে হলো সর্বহারা, যার কিছুই নেই এমন হতদরিদ্র। এর বহুবচন আরবিতে ফুকারা। ধর্মীয় ও আধ্যাত্মিক প্রেরণায় কিছু মানুষ সন্যাসী হয়ে যান, দুনিয়ার কোন ধনসম্পদ তাঁরা চান না। মুসলমানের মাঝে সন্যাসী শব্দটা চালু নেই, বরং তাঁরা ফকির শব্দটি বেছে নেন, বৌদ্ধ ধর্মের অনুসারী গুরুরা যেভাবে নিজেকে ভিক্ষু বা ভিখারী হিসাবে পরিচয় দেন। পীর ও ফকির এমন ব্যক্তি হতে পারেন যিনি দুনিয়াদারি ছেড়ে দিয়েছেন, আল্লাহর পথে চলতে গিয়ে স্বেচ্ছায় দরিদ্রতাকে বেছে নিয়েছেন।

ফকির বলতে কাদের বুঝায়ঃ

এক সময় কোন এক ব্যাক্তি হুজুর গাউছে পাকের কাছে ফকির কাকে বলে জানতে চাইলে তিনি উত্তর দিলেন, যিনি নফছানিয়ত খায়েশ ছেড়ে কেবল আল্লাহমুখি হয়েছেন এবং ফানা ফিশ শায়েখ, ফানাফির রাসুল, ফানাফিল্লাহর মকামে লাভ করেছেন তিনিই ফকির। ফকিরের আভিধানিক অর্থঃ দরিদ্র, গরিব, অভাবী, যার কিছুই নাই, এরা দুনিয়ার মুখাপেক্ষী নন।

কাশফুল মাহজুব কিতাবে দাতা গন্জে বখশ লাহোরী (কঃ) বলেন, যারা জাহেরী ধনসম্পদের সম্পর্ক ছিন্ন করে রব্বে তায়ালার রেজামন্দি হাসিল করেছেন তিনিই ফকির। 

ফকিরি সম্পর্কে রাসুল (সা.) বলেন, ফকিরী আমার থেকে অর্থাৎ সকল ফকিরী আসে রাসুল (সা.) হতে। ফকিরী, দরবেশী আল্লাহর নিয়ামতের অন্যতম ভান্ডার। ফকির চুপচাপ থাকে, কিন্তু তার ক্বালব সদা আল্লাহর জিকিরে মগ্ন থাকে। তার ক্বালব ঈমানী নূরে পূর্ণ থাকে।

এ ধরনের ফকির সম্পর্কে রাসুল (সা.) এরশাদ করেন, এমন অনেক লোক আছে যাদের মাথার চুল এলোমেলো, যারা মানুষের দুয়ার হতে বিতাড়িত। যদি তারা আল্লাহর নামে শপথ করে কিছু বলে ফেলে তা কবুল হয়ে যায় (মুসলিম শরীফ)। তারা একমুহুর্তও আল্লাহর জিকির হতে গাফেল হন না। মজ্জুব পর্যায়ের ওলীআল্লাহগণ এমনই হয়ে থাকেন।।

ফকিররা সাধারণত অতিপ্রাকৃত বা অলৌকিক ক্ষমতার অধিকারী পবিত্র পুরুষ হিসেবে বিবেচিত হন। মুসলমানদের মধ্যে ফকিরদের প্রধান সুফি তরিকা হল: মাদারিয়া শাদিলিয়াহ, চিশতিয়া, কাদিরিয়া, নকশবন্দিয়া এবং সোহরাওয়ার্দিয়া।

ফকির (গোষ্ঠী) ইতিহাস এবং উৎপত্তিঃ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকেঃ

ফকির হল ভারতের একটি মুসলিম জাতিগোষ্ঠী। ফকির [সৈয়দ] বা ফকির (আরবি : فقیر (ফকরের বিশেষ্য) শব্দটি ফকর (আরবি : فقر , দারিদ্র) থেকে এসেছে ফকির, শাহ, আলভি সৈয়দ সম্প্রদায়ের অন্তর্গত। তারা সৈয়দ বংশের সূফী সাধকদের বংশধর, আলীর কাছে পাওয়া যায়। এটি মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ার একজন মুসলিম সুফি তপস্বী এবং ফকিররা দরবেশদের ইসলাম শিক্ষা দিয়ে ঘুরে বেড়াচ্ছিল।

পশ্চিমবঙ্গের শাহজি ফকিরঃ

পশ্চিমবঙ্গের ফকিররা শাহজি নামেও পরিচিত। তারা শাহজি নামটি ধারণ করেছিলেন কারণ তারা একজন বিখ্যাত বাঙালি সুফি সাধক শের আলী শাহজির অনুসারী ছিলেন। বেশিরভাগ ফকির বিখ্যাত সুফি আব্দুল কাদির জিলানীকে তাদের পরামর্শদাতা বলে মনে করেন এবং বাংলার অধিকাংশ ফকির এইভাবে কাদরিয়া সুফি অনুশাসনের অন্তর্ভুক্ত। একটি ছোট সংখ্যা চিশতী, মাদারিয়া, মোজাদিদি এবং নকশবন্দিয়া আদেশের অন্তর্গত।

ভারতের অন্যান্য অঞ্চলের মতো, ফকিররা মূলত সুফিবাদীদের একটি সম্প্রদায় থেকে বিবর্তিত হয়েছে যা একটি অন্তঃবিবাহী জাতিগোষ্ঠীতে পরিণত হয়েছে। এরা প্রধানত নদীয়া, হাওড়া, মুর্শিদাবাদ, মালদা, বাঁকুড়া, বীরভূম এবং পুরুলিয়া জেলায় বাস করে। পশ্চিমবঙ্গের সিংহভাগ ফকিররা এখন চাষী, বহু বর্ণের গ্রামে বসবাস করে, তাদের নিজস্ব এলাকায় ফকির পাড়া নামে পরিচিত। তারা ধান, পাট, সরিষা ও তিলি চাষ করে। অল্প সংখ্যক ভূমিহীন কৃষি শ্রমিকও রয়েছে।

ফকিররা বাংলায় কথা বলে এবং ইসলামের সুন্নি সম্প্রদায়কে অনুসরণ করে। কিন্তু তারা বেশ কিছু লোক বিশ্বাসের চর্চা করে, যাকে সম্মিলিতভাবে ফকিরমত বলা হয়। এর মধ্যে বেশ কিছু সুফি সাধকদের বিশেষ শ্রদ্ধা জানানো জড়িত। উল্লেখযোগ্য সংখ্যক ফকিরও রান্নার তেল উৎপাদনের সাথে জড়িত, এটি ভারতের অন্যান্য অঞ্চলে ঐতিহ্যগতভাবে তেলী জাতির সাথে জড়িত।

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকেঃ

ফকির একটি বিশেষ্য শব্দ, যার বিভিন্ন অর্থ রয়েছে। নিঃস্ব, দারিদ্র্য, সর্বহারা যারা ভিক্ষা করে জীবিকা নির্বাহ করে তাদের ফকির বলা হয়, আবার সংসারত্যাগী মুসলমান ভিক্ষু বা সন্ন্যাসী বা সাধু পুরুষকেও ফকির বলা হয়।

ফকির বলতে বুঝানো হতে পারেঃ

ফকির (আরবি : الفقير) হল একটি ইসলামি পরিভাষা, যা ঐতিহ্যগতভাবে সে সকল সুফি মুসলিম তপস্বীদের ক্ষেত্রে ব্যবহৃত হয়, যারা তাদের পার্থিব সম্পদ ত্যাগ করে এবং আল্লাহর উপাসনায় নিজেদের জীবন উৎসর্গ করে। তারা অগত্যা সমস্ত সম্পর্ক ত্যাগ করে এবং দারিদ্র্যের শপথ নেয়। তাদের কেউ বাস্তবে দরিদ্র হতে পারে এবং কেউ ধনীও হতে পারে, তবে অস্থায়ী পার্থিব জীবনের উপকরণসমূহ আল্লাহর প্রতি তাদের অবিচ্ছিন্ন উৎসর্গ থেকে বিরত হয় না।

তারা জিকিরের প্রতি যত্মবান ও শ্রদ্ধাশীল হয়। প্রাথমিকভাবে মুসলিম বিশ্বে সুফিবাদের আবির্ভাব হয় উমাইয়া খিলাফতের সময় (৬৬১-৭৫০) এবং এটি ইসলামের দুটি মূলধারা সুন্নি এবং শিয়া সম্প্রদায়ের মধ্যে একটি রহস্যময় ঐতিহ্য হিসেবে বেড়ে ওঠে।

সুফি মুসলিম তপস্বীগণ (ফকির ও দরবেশ) ইসলামের ইতিহাসে ইসলাম প্রচারে অত্যন্ত প্রভাবশালী এবং ব্যাপকভাবে সফল ছিলেন। বিশেষ করে মধ্যপ্রাচ্য এবং মুসলিমবিশ্বের সবচেয়ে দূরবর্তী অঞ্চল উত্তর আফ্রিকা, বলকান, ককেশাস, ভারতীয় উপমহাদেশ, মধ্য, পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে ইসলাম প্রচারে তাদের ব্যাপক ভূমিকা রয়েছে। সুফি মুসলমানরা দীর্ঘ একটি সহস্রাব্দ ধরে বিভিন্ন মহাদেশ ও সংস্কৃতিতে ছড়িয়ে পড়েছে এবং আরবি, ফার্সি, তুর্কি, ভারতীয় ভাষাসহ বিশ্বের সকল প্রসিদ্ধ ভাষায় ইসলামের প্রচার ঘটিয়েছ।

সাম্পতিক ফকির শব্দটি এমন একজন সন্ন্যাসীর ক্ষেত্রে ব্যবহৃত হয়, যিনি পার্থিব সম্পদ ত্যাগ করেন। এমনকি অমুসলিমদের ক্ষেত্রেও এটি প্রয়োগ হয়। মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ায় ফকিরদের ব্যাপক প্রচলন রয়েছে এবং তাদের বিশেষ ঐশী শক্তির অধিকারী মনে করা হয়। শব্দটি প্রায়শই হিন্দু সন্ন্যাসীদের (যেমন: সাধু, গুরু,স্বামী ও যোগী) ক্ষেত্রেও প্রয়োগ করা হয়। এই ব্যবহারগুলি মূলত ভারতীয় উপমহাদেশে মুঘল যুগে বিকশিত হয়েছিল।

উত্তর ভারতে ফকিরদের একটি স্বতন্ত্র গোষ্ঠীও পাওয়া যায়, যারা সুফি মাজারে বসবাসকারী ফকিরদের সম্প্রদায় থেকে এসেছে। ১ম শিখ গুরু শ্রী গুরু নানক দেব জিও "নানক শাহ ফকির" নামে পরিচিত ছিলেন। মাওলানা মাজদ্দেদ্দিন আলী বাগের শাহ তার একটি প্রসিদ্ধ গ্রন্থে বলেন, "সুফি এমন একজন ব্যক্তি, যার আধ্যাত্মিক তপস্যার কারণে মেরুদণ্ড ভেঙে গেছে এবং যিনি তার আসল পরিচয় জেনেছেন। সুফিরা একেবারে দরিদ্র হয় এবং জীবনের সত্য ছাড়া আর কিছুই দেখে না।"

ফকির শব্দটির ব্যুৎপত্তিঃ

ব্যুৎপত্তিগতভাবে ফকির শব্দটি আরবি। এটি ফকর (আরবি: فقر) শব্দমূল থেকে এসেছে। এর অর্থ হল দরিদ্র হওয়া বা দুঃখী হওয়া। এ হিসেবে ফকির শব্দের বাংলায় অর্থ হয় দরিদ্র, অভাবগ্রস্ত বা দুঃখী। বর্তমান বাংলা ভাষায় গরিব বা দরিদ্র বোঝাতেও ফকির শব্দ ব্যবহৃত হয়।

ইসলামের চতুর্থ খলিফা আলী ইবনে আবি তালিবের (রা.) পুত্র এবং নবি মুহাম্মদ (সা.)-এর নাতি হুসাইন ইবনল আলী তাসাউফের বিষয়ে মিরাত উল-আরফিন নামে একটি বই লিখেছিলেন বলে ধারণা করা হয়। এটিকে সুফিবাদের উপর প্রথম বই বলা হয়। বিভিন্ন কারণে উমাইয়াদের শাসনামলে এই বইটি প্রকাশ করা যায়নি।

হুসাইন ইবনে আলী (রা.)-এর পরে দীর্ঘকাল ধরে ফক্‌র, তাসাউউফ ও সুফিবাদের তথ্য ও শিক্ষা হৃদয় থেকে হৃদয়ে স্থানান্তরিত হতে থাকে। তবে এসব কথার কোনো শক্তিশালী ঐতিহাসিক ভিত্তি পাওয়া যায় না। সে হিসেবে অনেক গবেষক এসব কথা মেনে নিতে ঘোর আপত্তি জানিয়েছেন।

বাংলায় ফকির বলতে দুটি অর্থ প্রকাশ করে, যার একটি মূলত একজন সন্ন্যাসী, সাধু পুরুষ বা দরবেশকে বোঝায়। শব্দটি মুসলিম বংশোদ্ভূত হলেও ভারতীয় উপমহাদেশে এটি গোস্বামী, সাধু, ভিক্ষুক এবং অন্যান্য উপাধির মতো হিন্দু তপস্বী এবং রহস্যবাদীদের ক্ষেত্রেও প্রয়োগ করা হয়েছে।

ফকিররা সাধারণত অতিপ্রাকৃত বা অলৌকিক ক্ষমতার অধিকারী পবিত্র পুরুষ হিসেবে বিবেচিত হন। মুসলমানদের মধ্যে ফকিরদের প্রধান সুফি তরিকা হল:মাদারিয়া শাদিলিয়াহ, চিশতিয়া, কাদিরিয়া, নকশবন্দিয়া এবং সোহরাওয়ার্দিয়া। কেমব্রিজ ইংলিশ ডিকশনারী ফকির শব্দটিকে "ইসলাম ধর্মীয় গোষ্ঠীর সদস্য বা একজন পবিত্র মানুষ" হিসাবে সংজ্ঞায়িত করেছে।

লিখেছেন রাজীব রায়হান

ফকিরের গুণ নিয়ে পণ্ডিতদের মতঃ

একজন ফকিরের ঠিক কী গুণাবলী থাকতে হয় সে বিষয়ে অনেক মুসলিম পণ্ডিত মত দিয়েছেন। প্রথম দিকের বিখ্যাত মুসলিম পণ্ডিত আবদুল-কাদির জিলানি সুফিবাদ তাসাউউফ ও ফকরকে চূড়ান্তভাবে সংজ্ঞায়িত করেছিলেন। একজন ফকিরের গুণাবলী ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, ফকির সে নয় যে কিছু করতে পারে না এবং তার আত্ম-সত্তায় কিছুই নেই। ফকিরের খোদাপ্রদত্ত অলৌকিক ক্ষমতা রয়েছে এবং তা তার থেকে প্রত্যাহার করা হয় না।

ইবনে আরাবী ফকিরসহ সূফীবাদকে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছেন। তিনি এই বিষয়ে ৫০০ টিরও বেশি বই লিখেছেন। তিনিই প্রথম মুসলিম পণ্ডিত যিনি খোলাখুলিভাবে ওয়াহদাত আল-ওজুদের ধারণাটি প্রবর্তন করেছিলেন। তার লেখা এই বিষয়ে একটি জটিল উৎস হিসাবে বিবেচিত হয়।

অন্য একজন প্রসিদ্ধ মুসলিম সাধক সুলতান বাহু একজন ফকিরকে ‘আল্লাহর কাছ থেকে পূর্ণ কর্তৃত্ব অর্পণ করা হয়েছে‘ বলে বর্ণনা করেছেন। একই গ্রন্থে সুলতান বাহু বলেন, ফকির আল্লাহর একত্বে বিলীন হয়ে অনন্তকাল লাভ করে। সে যখন নিজেকে আল্লাহ ব্যতীত অন্যের কাছ থেকে মুছে ফেলে, তখন তার আত্মা ঐশ্বরিকতায় পৌঁছে যায়।

ফকির শব্দের তাত্ত্বিক বিশ্লেষণঃ

ফকির অতি সূক্ষ্ম শব্দ, আরবি হরফ ফে, ক্বাফ, রে- এই তিন অক্ষরের সমন্বয় ফকির। এই তিনটি হরফে আল্লাহর আটটি গুণবাচক বা বিশেষ শক্তির বহি:প্রকাশ বুঝায়। অনেকে ভিন্ন ব্যাখ্যা করেছেন। তারা বলেছেন, ফকির শব্দ লিখতে চারটি আরবি হরফ লাগে। যথা- ফা, ক্বফ, ইয়া, র। এই চারটি অক্ষরের তাত্ত্বিক বিশ্লেষণ -

(ফে) ফানা বা একান্ত ইচ্ছাশক্তি বা অনেকের মতে ফরজ বুঝায়। ফা- ফানাফিল্লাহ অর্থাৎ নিজেকে মহান আল্লাহর প্রেমে বিলিন করে দেওয়া ৷ নিজেকে আল্লাহর ইচ্ছার উপর ফানা বা বিলীন করে দেয়া।

(ক্বাফ) কাস্ফ শক্তি অর্থাৎ আধ্যাত্মিক মহাশক্তি বুঝানো হয়েছে। কারণ এই কাফ শক্তির ভিতর ছয়টি ভাবের অবস্থান পাওয়া যায়। কাফ অক্ষরটি আল্লাহ তায়ালা ছয়টি নামের প্রতি ইঙ্গিত দিয়েছেন। ক্বফ- রবের ক্বাফশক্তিসমূহ (কাফ-কানাআত) কালব অর্থাৎ জিকির এর মাধ্যমে কালবকে জিন্দা রাখা ৷ ক্বাফ দ্বারা বুঝায় অন্তরকে আল্লাহর প্রেমে পরিশুদ্ধ করা, তার রেজামন্দির কাজে মগ্ন থাকা।

(ইয়া) নির্দিষ্টতা (ইয়া-ইয়াদেইলাহি) অর্থাৎ আল্লাহর ধ্যানে সর্বদা মগ্ন থাকা ৷ আল্লাহর ভয় অন্তরে রেখে তার নিকট চাওয়া।

(র) রব বা রিয়াযত বোঝানো হয়। রাক্কাতে কালব অর্থাৎ আল্লাহর প্রেমরসে নিজেকে সর্বদা ডুবিয়ে রাখা ৷ রা দ্বারা বুঝায় আন্তরিক নম্রতা, কোমল চিত্ততা গ্রহণ করা।

হাকীকতের কাইউমিয়াতকে সৃষ্টির মধ্যে স্থায়িত্ব দান করবার জন্য ‘কাফ'। ‘কাফ' অক্ষর দ্বারা আল্লাহতা'লার যে কয়টি নাম পবিত্র কোরানে পাওয়া যায়, তার সবই শক্তিধর নাম। যথাঃ কাইউমুন, কুদ্দুসুন, কাবিউন, কাদিরুন, কাবেদুন, কাহ্ হারুন।

১। কাইউমুন- চিরস্থায়িত্বের শক্তি। স্থায়িত্ব নির্ধারিত করা হইল। ২। কুদ্দুসুন- দুর্বল ও অধঃপতিতকে উন্নত মর্যাদা দানকারী শক্তি। ৩। কাবিউন- চিরঞ্জীব শক্তির উৎস। ৪। কাদিরুন- শক্তিশালী, সৃষ্টিকে শক্তি দেওয়া হইল। সুপরিমিত দানকারী শক্তি। ‘তকদীর' অর্থ ‘ভাগ্য' নয় বরং কর্মবৃত্ত দানকারী শক্তি। এই বৃত্ত সৃষ্টিজীব নিজ ক্ষমতায় বদলাতে পারে না। ভালো আমলের দ্বারা উহা কাদির শক্তির নির্ধারিত স্বাভাবিক নিয়মেই পরবর্তী কর্মবৃত্ত প্রাপ্ত হয়। বস্তুজগতের সীমা ডিঙ্গিয়ে আধ্যাত্মিক জগতে প্রবেশ করা।

৫। কাবিদুন- নিয়ন্ত্রক, সৃষ্টিকে নিয়ন্ত্রণ করা হইল। ভাঙ্গন ক্রিয়ার শক্তি বর্ধিত করিয়া সৃষ্টি হতে কোন কিছু নিশ্চিহ্ন করে ফেলার শক্তি সৃষ্টিকে দান করা হল। আর এই সকল কাফ শক্তির অর্জন করার পরে সে হয় তখন মহান সাধক। রে মানে বুঝানো হয়েছে, রেসালাত বা রেয়াজত করে প্রেম দিয়ে উপরে উঠিয়ে শুন্যে যাওয়া এবং পরিশেষে রসুলতত্ত্বের সাথে মিলিয়ে যাওয়া। ৬। কাহ্ হারুন- অপ্রতিহত ক্ষমতা। ধ্বংসকারী, যা ক্ষণস্থায়ী ও মিথ্যা, তা ধ্বংস করা হল। অর্থাৎ ‘যা নয়' তা ধ্বংস করা হল।

ফকির হওয়া সহজ কর্ম নয়ঃ

অনেকে বলেন, যিনি প্রকৃত ফকিরী নিবেন তার কোনও প্রকার জায়গা জমি, ধন দৌলত থাকা যাবে না। তাকে সকল কিছু বিসর্জন দিতে হবে। আমাদের রাসুল (সা.) ছেঁড়া মাদুরে ঘুমাতেন। কখনও নবী (সা.) দিনে দুবেলা খেয়েছেন আবার না খেয়েও থেকেছেন।

অদ্বিতীয় রবের প্রতি ফানাফিল্লাহ হয়ে (স্বীয় অস্তিত্ব বিলীন করলে) রবের ক্বাফশক্তিসমূহ অর্জিত হলে তাকে ফকির বলে। সহজ ভাষায়, ইহকাল ও পরকালের সকল কিছুর (নেয়ামতের) স্বাদ, কামনা-বাসনা, আশা-আকাংক্ষা বাদ দিয়ে, এককথায় স্বীয় অস্তিত্বকে (নফসকে) বিলীন করে আল্লাহ্‌র মধ্যে বিলীন বা ফানা (ফানাফিল্লাহ) হয়ে যাওয়াকে ফকিরী বলে। যে ব্যক্তির ফকিরী হাসিল হয়েছে তাকে ফকির বলে। ফকির যখন ফানায় পূর্ণতা লাভ করে বা বাকা লাভ করে, তখন এক অদ্বিতীয় সত্তা আল্লাহ্‌ এবং ফকিরের মধ্যে কোনো অন্তরায় থাকে না।

যিনি নিজেকে যিকিরের মাধ্যমে ধ্যানের ঘরে আল্লাহর জাতের সাথে বিলিন করে দিয়েছে, নিজেকে আল্লাহর প্রেম রসে সর্বক্ষণ ডুবিয়ে রেখেছেন, তিনিই ফকির৷ মহান আল্লাহ বলেন, আল ফাক্করু ফাক্করি আল ফাক্করু মীন্নি। অর্থ: ফকির আমার ভিতর আর আমি ফকিরের ভিতর।

ভিন্নমতের সমালোচনাঃ

প্রচলিত ফকির সমাজ ও তাদের কার্যক্রম নিয়ে মুসলিম বিশ্বের মূলধারার আলেমগণ অনেক সমালোচনা করেন। তাদের মতে, বর্তমান ফকিররা ইসলামের ঐশী স্প্রিট থেকে সরে গিয়ে ভিন্ন ধর্মাবলম্বীদের সাথে একাত্ম হয়ে গিয়েছে।

তাদের মতে, ফকির ও সুফি একই স্তরের নয়। সুফিবাদ মূলত ধর্মীয় গণ্ডিতে আবদ্ধ থেকে পুঙ্খানুপুঙ্খরূপে শরিয়ত মেনে চলে আধ্যাত্মিক শক্তি অর্জনের শিক্ষা দেয়। বিপরীতে প্রচলিত ফকিররা শরিয়ত থেকে মুক্ত হয়ে বিভিন্ন মনগড়া পন্থা অবলম্বন করে আত্মিক মুক্তির জন্য সাধনা করেন। তাই মূলধারার আলেমগণ সুফিবাদ ও ফকিরদের সাধনাকে আলাদা দুটি বিষয় হিসেবে আখ্যায়িত করেছেন।

পীর-সুফী’র পরিচয়ঃ

পীর’ ফার্সি শব্দ। প্রবীণ, জ্ঞানী, পরিপক্ক, অভিজ্ঞসম্পন্ন ব্যক্তির পরিচয় প্রদানে ‘পীর’ শব্দটি ব্যবহৃত হয়। আর ব্যবহারিক অর্থে ইসলামের নিগূঢ় তত্ত্বে আধ্যাত্মিক জ্ঞানে পারদর্শী ব্যক্তিই পীর। আরবী ভাষায় ‘পীর’ শব্দের পরিবর্তে ‘সুফী’ ব্যবহৃত হয়। এই পীর-সুফীগণ, ভক্তদের আধ্যাতিক গুরু।

কারণ, দেহকে বলিষ্ট রাখার জন্য যেমনি খাদ্যের প্রয়োজন, তেমনি আত্মাকে সজীব রাখার জন্য আধ্যাত্মিক সাধনার প্রয়োজন হয়। পীর-সুফীগণ সেসব দায়িত্ব পালন করে থাকেন। সুফীগন নিজের আমিত্বকে বিলীয়ে দিয়ে বিশ্ব পালকের সান্নিধ্য লাভের জন্য কঠোর পরিশ্রমের মাধ্যমে স্থায়ীত্ব-অমরত্ব লাভ করেন।

বাংলাদেশে পীর, ফকির, দরবেশ, অলি-আউলিয়া ও সুফি-সাধকদের আবির্ভাবকাল সঠিকভাবে বলা কঠিন। ২৬১ হিজরির ৮৭৪ খ্রিস্টাব্দে মহান অলি সুলতানুল আরেফিন বায়েজিদ বোস্তামি (রহ.) ইরানের বোস্তান নগরে ইন্তেকাল করেন।

চট্টগ্রামে বায়েজিদ বোস্তামি (রহ.) কখন আগমন করেন তার সঠিক কোনো দিন-তারিখ জানা যায় না। তবে ইসলাম প্রচারের উদ্দেশ্যে সমুদ্রপথ পাড়ি দিয়ে তিনি চট্টগ্রামের নাসিরাবাদ পাহাড়-জঙ্গলে আশ্রয় গ্রহণ করেন। কঠোর সাধনা ও ইসলাম প্রচারের উদ্দেশ্যে সেখানে তাঁর আস্তানা গড়ে তোলেন এবং পরে ইরানের বোস্তান নগরে আবার ফিরে যান। তাই আমরা ধারণা করতে পারি, বায়েজিদ বোস্তামি (রহ.) ইন্তেকালের আগে খ্রিস্টীয় নবম শতাব্দীর মধ্যভাগে এ দেশে আগমন করেন।

এরপর একে একে আরব, ইয়েমেন, ইরাক, ইরান, খোরাসান, মধ্য এশিয়া ও উত্তর ভারত থেকে পীর, ফকির, দরবেশ, অলি-আউলিয়া ও সুফি-সাধকদের এ দেশে আগমন ঘটতে থাকে। তবে ১১ শতাব্দীর মধ্যভাগ থেকে ১৭ শতাব্দী পর্যন্ত এ দেশে ইসলামের সর্বাধিক প্রচার ও প্রসার হয়েছে বলে জানা যায়। (চলবে)

 

আমি কোনও ধর্মবিশেষজ্ঞ, ধর্মগুরু কিংবা সূফীসম্রাট নই। একজন অনুসন্ধিৎসু সাংবাদিক মাত্র। ধর্মবিষয়ক পত্রিকা, ব্লগ ও উইকিপিডিয়া থেকে তথ্য নিয়ে শব্দের বুননে লেখাটি পরিবেশন করেছি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top