• জাতীয়: দেশে করোনায় ১ জনের মৃত্যু, শনাক্ত ২৬ *** সাবেক মন্ত্রী গোলাম মোস্তফার মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক *** কোনো রকম বিলাসিতা চলবে না : প্রধানমন্ত্রী *** আজ বিশ্ব মৃত্তিকা দিবস *** আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৯তম মৃত্যুবার্ষিকী *** সারাদেশ: নারায়ণগঞ্জে একসঙ্গে ৩ পুত্র সন্তানের জন্ম *** জয়পুরহাটে ৩শ ৩০ হেক্টর জমিতে শীতকালীন মরিচ চাষ *** গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে *** ঘরের ছিটকিনি লাগানো থাকায়,আগুনে পুড়ে ২ শিশুর মৃত্যু *** সারাবিশ্ব: কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধসে ২৭ জনের মর্মান্তিক মৃত্যু *** করোনা মানবসৃষ্ট ভাইরাস, দাবি উহানে কাজ করা মার্কিন গবেষকের *** জি-৭ এর সিদ্ধান্ত বিশ্বের জ্বালানি বাজারকে অস্থিতিশীল করবে *** রাশিয়ার দুটি সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণ *** খেলা: ব্রাজিল ভক্তদের নিরাশ করে আর্জেন্টিনায় যোগ দিলেন মেহজাবীন! *** হাসপাতাল থেকেই ব্রাজিলের ম্যাচ দেখছেন ফুটবল সম্রাট পেলে *** জোড়া সুসংবাদ পেল ব্রাজিল *** ব্রাজিলকে যে বার্তা দিল দক্ষিণ কোরিয়ার কো *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


মুসলমানদের অন্যতম আবেগের স্থান জাবালে সুর বা সাওর পর্বত

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২০ ০১:৫৪

সাওর পর্বত এলাকায় আজও দেখা যায় সেই কবুতরের বংশধর

জুনায়েদ আলী সাকী, মক্কা থেকে ফিরে।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেসব জায়গায় অবস্থান করেছেন বা যেসব পথ দিয়ে চলাফেরা করেছেন, তার সবই ধর্মপ্রাণ মুসলমানদের কাছে খুবই আবেগ ও শ্রদ্ধার। এমনই এক স্থান জাবালে সুর বা সাওর পর্বত। কারণ এতে আছে গারে সাওর বা সাওর গুহা। এটি একটি পাহাড়। ইংরেজিতে এর নাম Mount Bull বা Jabal hawr।

পর্বতটি নবী প্রেমীদের কাছে খুবই আবেগের। মক্কার নেতারা হত্যার ষড়যন্ত্র করলে হিজরতের উদ্দেশ্যে মদীনায় যাত্রা করেন মহানবী হযরত মুহাম্মদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহিওয়াসাল্লাম। হিজরতের শুরুতে তিনি আশ্রয় নেন সাওর পর্বতের গুহায়। সাথে ছিলেন ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু।

সাওর পর্বতটি মক্কা থেকে কিছুটা দূরে মিসফালাহ জেলার দক্ষিণে অবস্থিত। এর উচ্চতা ৭’শ ৫০ মিটারের বেশি। মসজিদুল হারম থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণে সাওর পর্বত বা গারে সাওর। তখনকার প্রায় ৫’শ কিলোমিটার দূরের পথ মদীনা’র অবস্থান ছিল মক্কার উত্তরে। অথচ নবীজী গিয়েছিলেন দক্ষিণে। এতেই বুঝা যায় তিনি কৌশল অবলম্বন করেছিলেন।

মহান খোদা তায়ালার ইচ্ছায় গারে সাওর অর্থাৎ সাওর পর্বত গুহার মুখে বাসা বেঁধেছিল কবুতর। মাকড়সা জাল বুনেছিল, যেন বাইরে থেকে মানুষের উপস্থিতি কেউ বুঝতে না পারে। ইতিহাসের সাক্ষী হয়ে আজও দেখা যায় সেই কবুতরের বংশধরদেরকে। একারণে তাদের জন্য খাবার নিয়ে আসেন গারে সাওর দেখতে আসা ধর্মপ্রাণ মুসলমানরা।

এনএফ৭১/জুআসা/২০২০



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Top