• জাতীয়: দেশে করোনায় ১ জনের মৃত্যু, শনাক্ত ২৬ *** সাবেক মন্ত্রী গোলাম মোস্তফার মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক *** কোনো রকম বিলাসিতা চলবে না : প্রধানমন্ত্রী *** আজ বিশ্ব মৃত্তিকা দিবস *** আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৯তম মৃত্যুবার্ষিকী *** সারাদেশ: নারায়ণগঞ্জে একসঙ্গে ৩ পুত্র সন্তানের জন্ম *** জয়পুরহাটে ৩শ ৩০ হেক্টর জমিতে শীতকালীন মরিচ চাষ *** গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে *** ঘরের ছিটকিনি লাগানো থাকায়,আগুনে পুড়ে ২ শিশুর মৃত্যু *** সারাবিশ্ব: কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধসে ২৭ জনের মর্মান্তিক মৃত্যু *** করোনা মানবসৃষ্ট ভাইরাস, দাবি উহানে কাজ করা মার্কিন গবেষকের *** জি-৭ এর সিদ্ধান্ত বিশ্বের জ্বালানি বাজারকে অস্থিতিশীল করবে *** রাশিয়ার দুটি সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণ *** খেলা: ব্রাজিল ভক্তদের নিরাশ করে আর্জেন্টিনায় যোগ দিলেন মেহজাবীন! *** হাসপাতাল থেকেই ব্রাজিলের ম্যাচ দেখছেন ফুটবল সম্রাট পেলে *** জোড়া সুসংবাদ পেল ব্রাজিল *** ব্রাজিলকে যে বার্তা দিল দক্ষিণ কোরিয়ার কো *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


প্রথমবারের মতো বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত

বিশ্বকাপের উদ্বোধন পর্বে কোরআন পাঠ করা কে এই ঘানিম?

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২ ১৫:৫৮

মর্গান ফ্রিম্যান ও ঘানিম আল মুফতাহ

ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার। কোরআন তেলাওয়াতের আয়োজন করে বিশ্বকে তাক লাগালো কাতার। ৯২ বছরের ইতিহাসে এই নজির সৃষ্টি করলেন দেশটির ২০ বছর বয়সী যুবক ঘানিম আল মুফতাহ।

এরকম দৃশ্য কখনোই দেখেনি বিশ্ব। নতুন এক দৃশ্যের সাক্ষী গোটা মধ্যপ্রাচ্য। আরব ভূখণ্ড পৃথিবীর মধ্যে নিজেদের আলাদাভাবে চেনাতে সক্ষম হলো।

রোববারের (২০ নভেম্বর) ‘দ্য গ্রেটেস্ট শো আর্থের’ ২২তম আসর। জনপ্রিয় হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে আলো কেড়েছেন ঘানিম।

জন্ম থেকেই পা নেই ঘানিমের। কডাল রিগ্রেশন সিন্ড্রোমে আক্রান্ত তিনি। কিন্তু সেসব প্রতিকূলতাকে তোয়াক্কা করেন না ঘানিম। তিনি কাতারের জনপ্রিয় ইউটিউবার, মোটিভেশনাল স্পিকার ও মানবসেবী।

২০১৮ সালে মাত্র ১৬ বছর বয়স। প্রথমবার বিশ্ববাসীর সামনে হাজির হন আল মুফতাহ। কাতার বিশ্ববিদ্যালয়ে আয়োজন হয় টেডএক্সের অনুপ্রেরণামূলক অনুষ্ঠান। সেখানে তিনি তার কডাল রিগ্রেশন সিনড্রোম নিয়ে কথা বলেন। সেই বক্তব্য দিয়েই বিশ্বে আলোড়ন তৈরি করেন ঘানিম।

কোরআন তেলাওয়াত ছাড়াও ঘানিম এবারের বিশ্বকাপে ফিফার শুভেচ্ছাদূত মনোনীত হন। ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ঘানিম।

ঘানিম গঠন করেছেন একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তার মতো যারা পায়ে চলাচল করতে পারেন না, সংস্থাটি থেকে তাদেরকে হুইলচেয়ার উপহার দেয়া হয়। মানবদরদি কাজের জন্য তিনি সারা পৃথিবীতেই পরিচিত। ২০১৪ সালে কুয়েতের আমি শেখ শাবাহ আল আহমদে আল শাবাহ তাকে ‘শান্তির দূত’ নামে অভিহিত করেন।

ফুটবল ঘানিমের পছন্দের খেলা। স্কুলজীবন থেকেই হাতে ভর দিয়ে বিশেষভাবে ফুটবল খেলে আসছেন তিনি। তার ইচ্ছে প্যারালিম্পিয়ানে খেলা। সে লক্ষ্য নিয়ে চালিয়ে যাচ্ছেন ফুটবল খেলা ।

বিশ্বকাপ ফুটবল মানেই বাড়তি উত্তেজনা, উন্মাদনা। সেই রোমাঞ্চের পারদ আরেকটু বাড়িয়ে এবারই প্রথম কোনো মুসলিম দেশে হচ্ছে ফুটবলের ‘বিশ্বযুদ্ধ’। ২২ নভেম্বর কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছে ২২তম বিশ্বকাপের আসর। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র।

কোরআন তিলাওয়াত দিয়ে যে আনুষ্ঠানিকতার শুরু, সেটি শেষ হবে বিশ্ব মাতানো, চোখ ধাঁধানো আরেক বর্ণিল আয়োজন দিয়ে।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Top