• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আগামী ১০০ বছরেও সেরিনাকে নিয়ে কথা হবে

অবসরে গেলেন টেনিস সম্রাজ্ঞী সেরেনা উইলিয়ামস

রায়হান রাজীব | প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২, ২৩:০২

টেনিস সম্রাজ্ঞী সেরেনা উইলিয়ামস

২৭ বছর ধরে ২৩টি গ্র্যান্ডস্ল্যাম জেতার পর অবসর নিলেন টেনিসে সর্বকালের অন্যতম সেরা এই খেলোয়াড়।

তবে ইউএস ওপেন শুরুর আগেই সেরেনা ইঙ্গিত দিয়েছিলেন বিদায় নেয়ার। তিনি বলেছিলেন, পেশাদার টেনিসে এটাই হতে পারে তার শেষ টুর্নামেন্ট। হলোও তাই। যুক্তরাষ্ট্র ওপেনের তৃতীয় রাউন্ডে টমলিয়ানোভিচের কাছে হেরে টেনিসকে বিদায় জানালেন সেরেনা।

সেরেনার ব্যাক হ্যান্ড, শক্তিশালী গ্রাউন্ড সার্ভ চমকে দিয়েছিল টেনিস বিশ্বকে। ভেনাস বোনেদের সামনে একটা সময়ে বাকি খেলোয়াড়রা ছিলেন নিষ্প্রভ।

৪০ বছর বয়সী এ তারকা খেলোয়াড় জানিয়েছেন, তিনি দ্বিতীয়বার মা হওয়ার পরিকল্পনা করছেন। তাই টেনিসকে বিদায় জানিয়েই সে পথে এগোবেন তিনি। সেরেনার একটি কন্যা সন্তান রয়েছে।

লস অ্যাঞ্জেলেসের এক দরিদ্র পরিবার থেকে সেরিনা এবং তাঁর দিদি ভিনাসের উঠে আসা, গলিতে টেনিস খেলা এবং সেখান থেকে পকেটে একের পর এক গ্র্যান্ড স্ল্যাম থাকা, কৃষ্ণাঙ্গ হয়েও শ্বেতাঙ্গদের চোখে চোখ রেখে কথা বলা— এমন অনেক উদাহরণ রয়েছে যা থেকে অনুপ্রাণিত হওয়া যায়।

দুই বোনকে কাছ থেকে দেখেছেন আমেরিকা টেনিস সংস্থার কর্তা এবং প্রাক্তন টেনিস খেলোয়াড় মার্টিন ব্ল্যাকম্যান। কৃষ্ণাঙ্গদের জীবনযাপনে কতটা প্রভাব ফেলেছেন সেরিনা, সেটা উঠে এসেছে তাঁর কথায়।

তিনি বলেছেন, কম্পটনের একটা দরিদ্র পরিবারে বড় হয়ে উঠেছিল ও আর ভিনাস। টেনিস খেলার মতো টাকাও ছিল না। অনেক বিনিয়োগ লাগত। তার উপর বর্ণবিদ্বেষী আমেরিকান সমাজে খেলাটা ছিল মূলত শ্বেতাঙ্গদের। সেই কঠিন পরিস্থিতি পেরিয়ে আসা ওদের উত্থানের প্রথম ধাপ।

ব্ল্যাকম্যানের মতে, সেরিনার সবচেয়ে বড় গুণ আত্মবিশ্বাস। নিজের সঙ্গে আপস না করে, সামনে যা বাধা রয়েছে তার বিরুদ্ধে লড়াই করে এগিয়ে যাওয়ার আরেক নাম সেরিনা। শুধু কৃষ্ণাঙ্গদের মধ্যে নয়, আমেরিকার স্পেনীয় ভাষাভাষি, বিভিন্ন দেশের অভিবাসী এমনকি সমকামীদের মধ্যেও এই আত্মবিশ্বাসের বীজ পুঁতে দিতে পেরেছেন সেরিনা।

ইউএস ওপেন শুরুর আগেই রাফায়েল নাদাল বললেন, সেরেনা শুধু টেনিস খেলোয়াড়ই নয়, বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একজন ক্রীড়াবিদ।

ড্যানিল মেদভেদেভ বললেন, আগামী ১০০ বছরেও সেরিনাকে নিয়ে কথা হবে।

ফ্যাশন ম্যাগাজিন ভোগে নিজের লেখা নিবন্ধে তিনি জানান, এবারের ইউএস ওপেন খেলার পরই টেনিস থেকে দূরে সরে গিয়ে ‘গুরুত্বপূর্ণ আরও কিছুতে মনোযোগ’ দেবেন তিনি। তবে অবসর শব্দটা তার পছন্দ নয়। এত দিন ধরে তাকে ভালবাসা দেয়ার জন্য দর্শকদের আগেই ধন্যবাদ জানিয়েছিলেন সেরেনা।

তিনি বলেছিলেন, সবার কাছে এত বছর ধরে যে ভালবাসা পেয়েছি তা কথায় প্রকাশ করতে পারব না। এত এত সুন্দর জয়ের মুহূর্তে আপনারা আমার পাশে থেকেছেন। এই দিনগুলোর জন্য মন খারাপ করবে। আমার মধ্যে যে মেয়েটা টেনিস খেলত সেই মেয়েটার অভাব বোধ করবো।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top