• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হিট অ্যালার্ট কী? যা বলছেন বিশেষজ্ঞরা

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ১২:৩০

ছবি: সংগৃহীত

দেশজুড়ে কয়েকদিন ধরেই বইছে তীব্র তাপপ্রবাহ। অতিরিক্ত গরমে-ঘামে ওষ্ঠাগত মানুষের প্রাণ। এই তাপপ্রবাহ চলবে আগামী কয়েকদিন। এমনকি তাপপ্রবাহ তীব্র হওয়ার আশঙ্কা করেছে আবহাওয়া অধিদফতর। রাজধানী ঢাকাসহ দেশের কয়েকটি বিভাগে হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

হিট অ্যালার্ট কী?

হিট ওয়েভ বা তাপপ্রবাহ হলো অতিরিক্ত গরম আবহাওয়া। আর এই তাপপ্রবাহ সম্পর্কে যে সতর্কতা জারি করা হয় সেটাই মূলত হিট অ্যালার্ট বা হিট ওয়েভ অ্যালার্ট। তাপপ্রবাহ চরম মাত্রায় বাড়লে আরো বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা দেওয়ার শঙ্কাও তৈরি হয়। এছাড়া মানুষের সহ্য ক্ষমতার বাইরে চলে গেলে হতে পারে মৃত্যুর কারণ। তাই সবাইকে আসন্ন তীব্র তাপপ্রবাহ থেকে সতর্ক করার উদ্দেশ্যেই হিট অ্যালার্ট জারি করে থাকে আবহাওয়া অধিদপ্তর।

কী করা উচিত হিট অ্যালার্টের সময়?

বিশেষজ্ঞরা হিট অ্যালার্ট জারি হলে বাইরে প্রয়োজন ছাড়া বের না হওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। তবে বিশেষ প্রয়োজনে বাইরে বের হলে, হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরতে হবে। রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন বা ত্বক সুরক্ষার কোনো উপাদান ব্যবহার করা যেতে পারে। ধুলোবালির প্রকোপ থেকে বাঁচতে মাস্ক পরতে হবে। চোখে সানগ্লাস দিতে হবে। ছাতা ব্যবহার করা খুবই প্রয়োজন এসময়। তবে সেক্ষেত্রে কালো রঙের ছাতা ব্যবহার না করাই ভালো।

এছাড়া বিশেষজ্ঞরা বলেন, সুস্থ থাকতে হলে প্রচুর পানি পান করতে হবে। লেবুর শরবত, স্যালাইন এবং পানীয় সমৃদ্ধ ফল ও সবজি খেতে হবে। পাশাপাশি অতিরিক্ত তেল ও মশলা জাতীয় খাবার এড়িয়ে যেতে হবে।

হিটস্ট্রোক হলে যেসব লক্ষণ দেখা দেবে

মাথা ঝিমঝিম করা, বমি, ক্লান্তি ও দুর্বলতা, মাথাব্যথা, মাংসপেশির খিঁচুনি দেখা দিতে পারে। এ সময় রোগী চোখে ঝাপসা দেখতে পারেন ইত্যাদি। দীর্ঘ সময় রোদে থাকলে হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top