• জাতীয়: দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা হয়েছে: ওবায়দুল কাদের *** কানাডা সফরে গেলেন বিমান বাহিনী প্রধান *** ডেঙ্গু আক্রান্ত আরও ১৮ জন হাসপাতালে ভর্তি *** আজ ইভ টিজিং প্রতিরোধ দিবস *** সারাদেশ: কিশোরগঞ্জে হাওরে নৌকাডুবে ৩ জন নিখোঁজ *** তিন হাজার কেজি আম নিয়ে যাত্রা শুরু ম্যাংগো স্পেশাল ট্রেনের *** রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জশিট দাখিল *** সারাবিশ্ব: ইউক্রেন যুদ্ধে প্রায় ৩০০ শিশু নিহত *** ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত *** নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছে *** খেলা: জোড়া সেঞ্চুরি করেও ৫৩৯ রানে থেমে গেলো ইংল্যান্ড ইনিংস *** ভারতকে পেছনে ফেলল পাকিস্তান *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


ইউক্রেনে রাশিয়ার বিমান হামলা, নিহত প্রায় ৫০০ সেনা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২২ জুন ২০২২ ২২:৫১

ইউক্রেনে রাশিয়ার বিমান হামলা, নিহত প্রায় ৫০০ সেনা

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর নিকোলেভের একটি জাহাজ নির্মাণ কারখানায় বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। মঙ্গলবারের সে হামলায় কারখানাটিতে অবস্থান নেওয়া ৫০০ ইউক্রেনীয় সেনাদের প্রায় সবাই নিহত হয়েছে।

বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার রুশ বিমান বাহিনীর ‘নির্ভুলভাবে ক্ষেপণাস্ত্র হামলায়’ ইউক্রেনীয় সেনাসদস্যদের নিহতের পাশাপাশি সেনাবাহিনীর অস্ত্র-গোলাবারুদ ও সামরিক যানবাহনও ধ্বংস হয়েছে।

আরও বলা হয়, ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণাধীন অঞ্চল লুহানস্কে লড়াইরত ইউক্রেনীয় বাহিনী নিজেদের ৬০ শতাংশ শক্তি ইতোমধ্যে হারিয়েছে।

নিকোলেভের ওই জাহাজ নির্মাণ কারখানায় হামলার ঘটনা স্বীকার করেছে ইউক্রেনও। বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, নিকোলেভে একের পর এক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী এবং তার ফলে বন্দরের অবকাঠামো, কারখানা ও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে সেনাসদস্যদের নিহতের বিষয়ে কিছু বলা হয়নি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে।

এদিকে মঙ্গলবার নিকোলেভে হামলার ২৪ ঘণ্টার মধ্যে, বুধবার সকালে সীমান্তবর্তী রুশ প্রদেশ রোস্তভে ড্রোন হামলা করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। তবে ওই হামলায় কেউ হতাহত হয়নি।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বুধবার ১১৮তম দিনে পৌঁছেছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্কের সেভারদনেতস্ক শহরে ইউক্রেন সেনাদের সঙ্গে তীব্র সংঘাত চলছে রুশ বাহিনীর।

সূত্র: আরটি

এনএফ৭১/আরআর/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top