• জাতীয়: অকেজো যানবাহন-যন্ত্রপাতি নিলামে তুলবে ডিএনসিসি *** ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হবে ছয় লেন *** ডলার-রিঙ্গিতের বদলে হুইল সাবান দিয়ে প্রতারণা *** হেনোলাক্স গ্রুপের এমডি ও পরিচালক গ্রেপ্তার *** সারাদেশ: চলতি মাসে আবার ভারী বর্ষণ ও বন্যার পূর্বাভাস *** ১৩ বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত *** বরিশাল রুটে কমেছে লঞ্চের যাত্রী, ভোলা রুটে স্বাভাবিক *** সারাবিশ্ব: যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬ *** আফগানিস্তানে জরুরি সহায়তা পাঠাল বাংলাদেশ *** সিডনিতে বন্যায় অর্ধলক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরার আহ্বান *** খেলা: সাকিব বিশ্বকাপের আগে খেলতে যাবেন সিপিএলে *** কক্সবাজারে ২০ একর জমি বুঝে পেলো বাফুফে *** নিয়োগ বিজ্ঞপ্তি: newsflash71 ব্রডকাস্ট জার্নালিস্ট পদে চাকরি দিচ্ছে ; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected], যোগাযোগঃ 01515634891 *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


চীনের সামরিক মহড়ার ক্ষেপণাস্ত্র আঘাত হানল জাপানে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৪ আগস্ট ২০২২ ২২:৩৯

চীনের সামরিক মহড়ার ক্ষেপণাস্ত্র আঘাত হানল জাপানে

তাইওয়ান প্রণালীতে চীনের প্রতিরক্ষা বাহিনীর চলমান মহড়ায় ব্যবহার করা কয়েকটি ক্ষেপণাস্ত্র জাপানের সমুদ্রসীমার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (এক্সক্লুসিভ ইকোনমিক জোন-ইইজেড) আঘাত হেনেছে বলে অভিযোগ করেছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রাজধানী টোকিওতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়ে মন্ত্রী বলেন, ‘চীনের প্রতিরক্ষাবাহিনী বৃহস্পতিবারের মহড়ায় ৯টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে ৫টি আঘাত হেনেছে জাপানের ওকিনাওয়া অঞ্চলের হাতেরুমা দ্বীপের কাছে। সাগরের যেসব জায়গায় ক্ষেপণাস্ত্র এসে পড়েছে, সেসব এলাকা জাপানের সমুদ্রসীমার ইইজেড অঞ্চলের আওতাভুক্ত।’

জাপানের সর্ব দক্ষিণের প্রশাসনিক অঞ্চল ওকিনাওয়া তাইওয়ানের খুব কাছে অবস্থিত। এই প্রথম চীনের কোনো ব্যালাস্টিক মিসাইল জাপানের সমুদ্রসীমায় পড়েছে বলে জানান নোবুও কিশি।

একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল জাপানের উপকূলরেখা থেকে দুইশ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। ওই অঞ্চল দেশটির আঞ্চলিক জলসীমার বাইরে।

ক্ষেপণাস্ত্রগুলো এসে পড়েছে সমুদ্রের পানিতে এবং এই ঘটনায় এ পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তবে নিজেদের সমুদ্রসীমায় চীনা ক্ষেপণাস্ত্রের এই আঘাত হানাকে সহজভাবে নেয়নি জাপান।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানান, মন্ত্রণালয়লের পক্ষ থেকে ইতোমধ্যে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে অভিযোগ জানানো হয়েছে। তবে চীনের তরফ থেকে এখন পর্যন্ত কোনো সাড়া আসেনি।

চীন সাড়া না দিলেও প্রতিবাদ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে জাপান। নোবুয়ো কিশি সাংবাদিকদের বলেন, ‘এ ধরনের কর্মকাণ্ড আমাদের জাতীয় নিরাপত্তা ও নাগরিকদের নিরাপত্তার জন্য রীতিমতো হুমকি। আমরা কূটনৈতিক চ্যানেল ব্যবহারের মাধ্যমে এর প্রতিবাদ জানাব।’

পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশে সফরের উদ্দেশে সোমবার ওয়াশিংটন থেকে সিঙ্গাপুরে আসেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। সিঙ্গাপুর সফর শেষ করে তাইওয়ানে যান তিনি।

মঙ্গলবার স্থানীয় সময় রাত পৌনে ১১টার দিকে রাজধানী তাইপেতে অবতরণ করে পেলোসিকে বহনকারী মার্কিন প্রতিরক্ষা বাহিনীর উড়োজাহাজ।

এদিকে, পেলোসির সফরের আগে থেকে বার বার হুঁশিয়ারি দিয়ে আসা চীন স্বাভাবিকভাবেই এ সফরে ব্যাপকভাবে ক্ষুব্ধ। মঙ্গলবার সন্ধ্যায় তিনি তাইওয়ান ত্যাগ করার কয়েক ঘণ্টা পরই তাইওয়ান ঘিরে থাকা তাইওয়ান প্রণালীতে ইতিহাসের বৃহত্তম সামরিক মহড়া শুরু করে চীন।

সূত্র: এএফপি

এনএফ৭১/আরআর/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top