• জাতীয়: দেশে করোনায় ১ জনের মৃত্যু, শনাক্ত ২৬ *** সাবেক মন্ত্রী গোলাম মোস্তফার মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক *** কোনো রকম বিলাসিতা চলবে না : প্রধানমন্ত্রী *** আজ বিশ্ব মৃত্তিকা দিবস *** আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৯তম মৃত্যুবার্ষিকী *** সারাদেশ: নারায়ণগঞ্জে একসঙ্গে ৩ পুত্র সন্তানের জন্ম *** জয়পুরহাটে ৩শ ৩০ হেক্টর জমিতে শীতকালীন মরিচ চাষ *** গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে *** ঘরের ছিটকিনি লাগানো থাকায়,আগুনে পুড়ে ২ শিশুর মৃত্যু *** সারাবিশ্ব: কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধসে ২৭ জনের মর্মান্তিক মৃত্যু *** করোনা মানবসৃষ্ট ভাইরাস, দাবি উহানে কাজ করা মার্কিন গবেষকের *** জি-৭ এর সিদ্ধান্ত বিশ্বের জ্বালানি বাজারকে অস্থিতিশীল করবে *** রাশিয়ার দুটি সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণ *** খেলা: ব্রাজিল ভক্তদের নিরাশ করে আর্জেন্টিনায় যোগ দিলেন মেহজাবীন! *** হাসপাতাল থেকেই ব্রাজিলের ম্যাচ দেখছেন ফুটবল সম্রাট পেলে *** জোড়া সুসংবাদ পেল ব্রাজিল *** ব্রাজিলকে যে বার্তা দিল দক্ষিণ কোরিয়ার কো *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 


রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২ ১৬:২৭

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

রসায়নে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন রসায়ন বিজ্ঞানী। তারা হলেন ক্যারোলিন আর বেরতোজ্জি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস। বুধবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস রসায়নে এই তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে।

তারা পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনও অতিথি উপস্থিত ছিলেন না।

তবে এ বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে। সেখানে ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

এর আগে, সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবো।

মঙ্গলবার নোবেল পুরস্কার ঘোষণার দ্বিতীয় দিনে পদার্থবিজ্ঞানে তিন নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। তারা হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার। নোবেল কমিটি বলেছে, বেল ইনেকুয়ালিটির পরীক্ষায় পাওয়া প্রমাণ ও কোয়ান্টাম অ্যান্টেঙ্গেলমেন্ট গবেষণায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য ২০২২ সালে পদার্থবিজ্ঞানে তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে।

নোবেল ফাউন্ডেশন বলছে, রসায়নে ১৯০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ১১৩টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। রসায়নে নোবেল পুরস্কার ২৫ বার পেয়েছেন দুজন করে বিজয়ী। এখন পর্যন্ত ৭ জন নারী রসায়নের নোবেল পেয়েছেন। তবে রসায়নে একমাত্র বিজ্ঞানী হিসেবে ১৯৫৮ এবং ১৯৮০ সালে দুবার নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রেডরিক স্যাঙ্গার।

নোবেলের ইতিহাসে সবচেয়ে কমবয়সী হিসেবে রসায়নে পুরস্কার পেয়েছিলেন ফ্রেডরিক জোলিওট। মাত্র ৩৫ বছর বয়সে ১৯৩৫ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন তিনি। আর রসায়নে সবচেয়ে বেশি অর্থাৎ ৯৭ বছর বয়সে নোবেল পুরস্কার পেয়েছিলেন জন বি. গুডএনাফ।

বৃহস্পতিবার সাহিত্যের নোবেল পুরস্কার ঘোষণা দেওয়া হবে। শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী শুক্রবার (৭ অক্টোবর)। আর ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে শেষ হবে এবারের নোবেল পুরস্কারের আনুষ্ঠানিকতা।

উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক, যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান— প্রতি বছর ৫টি বিষয়ে যারা বিশেষ আবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। ওই ৫ বিষয় হলো— চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য ও শান্তি। ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান।

অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয় অনেক পরে ১৯৬৮ সালে। ব্যাংক অব সুইডেন আলফ্রেড নোবেলের স্মৃতিতে এই পুরস্কার চালু করে। সোমবার থেকে শুরু হওয়া এ বছরের নোবেল পুরস্কার ঘোষণার আনুষ্ঠানিকতা শেষ হবে আগামী ১০ অক্টোবর।

এনএফ৭১/আরআর/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Top