• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন

বলসোনারোকে হারিয়ে তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা

রায়হান রাজীব | প্রকাশিত: ১ নভেম্বর ২০২২, ০১:২৩

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বামপন্থী প্রার্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোকে হারিয়ে নিজের অসাধারণ রাজনৈতিক প্রত্যাবর্তন ঘটিয়েছেন লুলা।

সোমবার (৩১ অক্টোবর) শেষ ধাপের ভোট গণনা শেষে লুলা দা সিলভা পেয়েছেন ৫০ দশমিক ৮ শতাংশ ভোট আর ৪৯ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন বলসোনারো।

লুলা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ব্রাজিলের বিভিন্ন শহরে উচ্ছ্বাসে ফেটে পড়ে তার সমর্থকরা। পথে পথে আনন্দ মিছিল করতে দেখা যায় সাধারণ মানুষকেও।

বিবিসি বলছে, বলসোনারো ভোট গণনার প্রথম রাউন্ডে এগিয়ে ছিলেন। কিন্তু লুলা শেষ রাউন্ডে বলসোনারোকে ছাপিয়ে যান। ৯০ শতাংশের বেশি ভোট গণনা পর্যন্ত ব্যবধান ধরে রাখেন লুলা। এরপর আরও ব্যবধান বাড়িয়ে নেন লুলা।

নির্বাচনে জয় পাওয়ার পরপরই লুলা দা সিলভাকে অভিনন্দন জানিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইটারে এক পোস্টে লিখেছেন, দুই নেতা দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক নতুন করে ঠিক করবেন।

নির্বাচনে ফল ঘোষণার পরপরই এক বিবৃতিতে লুলাকে অভিনন্দন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়েছে।

লুলা দা সিলভা ২০১০ সালে ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব ছেড়েছিলেন। ওই সময় তাকে একটি বিতর্কিত দুর্নীতির অভিযোগে ১৮ মাস জেলবন্দী করা হয়। সেই সময় তার ইমেজ খারাপ হলেও এই অভিযোগ প্রমাণ করা যায়নি এবং তিনি ৭৭ বছর বয়সে আবার ফিরে এসেছেন তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য।

বলসোনারো ভিট্রিওলিক কট্টরপন্থী রক্ষণশীল। তিনি ‘ট্রপিক্যাল ট্রাম্প’ নামেও পরিচিত। অন্যদিকে ব্রাজিল তার ১৯৬৪-১৯৮৫ সালের সামরিক একনায়কত্বের শেষে দেশে গণতন্ত্রে ফিরে আসার পর থেকে বলসোনারো প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার রাষ্ট্র পরিচালনার সুযোগ পাননি।

নতুন প্রেসিডেন্ট জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার আগে পরাজিত প্রার্থীর প্রথম বক্তব্য এবং নির্বাচনে পরাজয় স্বীকার করা ব্রাজিলের ঐতিহ্য।

এদিকে, সাও পাওলোতে দেওয়া বিজয়ী ভাষণে লুলা বলেন, আমি এখানে আমার সঙ্গে থাকা সমস্ত কমরেডদের ধন্যবাদ জানাতে চাই। যারা ভোট দিতে গিয়েছিলেন তাদের প্রত্যেকে আমি ধন্যবাদ জানায়। এসময় তিনি বর্ণবাদ, কুসংস্কার এবং বৈষম্যের বিরুদ্ধে নিরলস লড়াইয়ের প্রতিশ্রুতি দেন।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top