• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বরগুনার আকাশে পাঁচ শতাধিক ফানুস

বরগুনা থেকে | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২১, ০১:০৭

বরগুনার আকাশে পাঁচ শতাধিক ফানুস

বুধবার রাতে বরগুনার আকাশে উড়েছে পাঁচ শতাধিক ফানুস। এইদিন ছিলো মহাওয়াগ্যোয়াই পোয়ে বা প্রবারণা পূর্ণিমা উৎসব উপলক্ষ্যেই এই বিশেষ আয়োজন।

বুধবার (২০ অক্টোবর) রাতে বরগুনা সদরের ২টি ও তালতলীর উপজেলার ১২টি রাখাইন পল্লীর রাখাইনরা একযোগে পূর্ণিমা ভরা আকাশে পাঁচ শতাধিক ফানুস উড়িয়ে গৌতম বুদ্ধকে স্মরণ করেন।

রাখাইনদের এই উৎসব চলবে তিন দিন। তিনদিনের এই আয়োজনে আরও থাকবে - ধর্মীয় গুরুদের খাবার দেওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা তৈরি, প্রদীপ প্রজ্জ্বলন, রথযাত্রা ও সাঙ্গু নদীতে রথ বিসর্জন। এ উৎসব শেষ হবে শুক্রবার।

তালতলীর বৌদ্ধবিহার গুলোতে ঘুরে দেখা গেছে, আলোকসজ্জায় সাজানো হয়েছে সব বিহারগুলো। ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে অনুষ্ঠানে মঙ্গলরথ উদ্বোধনের সঙ্গে সঙ্গে শত শত ফানুস ওড়ানো হয় তালতলীর ১২টি পাড়ায়। আতশবাজির রঙিন ঝিলমিলিতে আলোকিত হয়ে ওঠে তালতলীর আকাশ।

তার সঙ্গে উড়ন্ত ফানুসে আকাশ হয়ে ওঠে অপরুপ। ছিলো রাখাইন শিল্পীগোষ্ঠীর শিল্পীদের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বাড়িতে তৈরি করা বাহারি রকমের পিঠা-পুলি।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top