• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কৃষি ও শিল্প খাতে উৎপাদন বাড়াতে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত

পার্বতীপুর থেকে | প্রকাশিত: ১৪ জানুয়ারী ২০২২, ০৫:৫১

কৃষি ও শিল্প খাতে উৎপাদন বাড়াতে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত

চলতি বছর কৃষি ও শিল্প খাতে উৎপাদন বাড়াতে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে ১৬ জেলায় বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনিটি ১৯৯৪ সালে উদ্বোধন করা হয়। এ খনির উৎপাদিত কয়লা দিয়ে দেশের প্রথম ২৭৫ মেগাওয়াট ধারণ ক্ষমতার কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত হয়েছিল। ২০০৩ সালে ২৩ এপ্রিল দেশে প্রথম তাপ বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপিত হয়ে ২০০৫ সালে কেন্দ্রটির নির্মাণ কাজ শেষ হয়। তাপ বিদ্যুৎ কেন্দ্র ২টি স্থাপিত হওয়ার পর উত্তরাঞ্চলের ১৬ জেলায় বিদ্যুতের চাহিদার একটি বড় অংশ এখান থেকে পূরণ করা হচ্ছে। তাপ বিদ্যুৎ কেন্দ্র ও কয়লা খনি প্রকল্প উন্নয়নের একটি মাইলফলক। ২৮২ একর জমির উপর নির্মিত ৩টি ইউনিট। প্রতি বছর প্রায় ৮ লক্ষ ৪০ হাজার টন কয়লা ব্যবহার হচ্ছে।

২০১৪ সালে তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মাণ করা হয়। ২০১৭ সালের ২৬ ডিসেম্বর তৃতীয় ইউনিটটি পরীক্ষা মূলক চালু হয়। চালুর পর থেকে তৃতীয় ইউনিট থেকে বিদ্যুৎ সরবরাহ চলছে। কয়লার সংকট থাকার মধ্যেও বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রয়েছে। এখন বড়পুকুরিয়ায় তাপ বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে কয়লা খনি থেকে পর্যাপ্ত কয়লা সরবরাহ করা হচ্ছে।
২০২০ সালে কোভিড-১৯ মধ্যেও স্বাস্থ্য বিধি মেনে পর্যায়ক্রমে ৩টি ইউনিট থেকে দেশের উত্তরাঞ্চলের ১৬ জেলায় কৃষি ও শিল্প কলকারখানার উৎপাদন বৃদ্ধিতে তাপ বিদ্যুৎ কেন্দ্র কাজ করে যাচ্ছে।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী এসএম ওয়াজেদ আলী সরদার সাংবাদিকদের জানান, ২০২০ সালে যোগদান করার পর তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ও দ্বিতীয় ইউনিট ওভারহোলিং এর মাধ্যমে ঠিক করে চলতি বছর বিদ্যুৎ উৎপাদনে সচল রাখা হয়েছে। তাপ বিদ্যুৎ কেন্দ্রে চীনা কোম্পানী এবং তাপ বিদ্যুৎ কেন্দ্রের দক্ষ প্রকৌশলী ও শ্রমিকরা বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে এখানে কাজ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাপবিদ্যুৎ কেন্দ্রটির ভিত্তি স্থাপন করেছিলেন। সারাদেশে বিদ্যুতের উৎপাদন বাড়াতে প্রধানমন্ত্রী সর্বাত্বক সহযোগীতা করছেন। যার ফলে দেশ আজ বিদ্যুতে এগিয়ে যাচ্ছে। গ্রামগঞ্জে প্রত্যেকটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে।

বড়পুকুরিয়া থেকে যে পরিমান বিদ্যুৎ উৎপাদন হচ্ছে তা দেশের উত্তরের ১৬ জেলায় সরবরাহ হচ্ছে। বিদ্যুৎ সরবরাহে যাতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে ৩টি ইউনিট থেকে আমরা বিদ্যুৎ সরবরাহ পর্যাক্রমে অব্যাহত রাখছি। তিনি যোগদানের পর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে মুজিব কর্ণার, মসজিদ নির্মাণে বর্ধিত করন, তাপবিদ্যুৎ কেন্দ্র পরিষ্কার পরিচ্ছন ও সৌন্দর্য বর্ধন করেছেন।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top