• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


৩০ঘন্টা পর সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

বাগেরহাট থেকে | প্রকাশিত: ৫ মে ২০২১, ১৯:৩৭

৩০ঘন্টা পর সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণ কার্যক্রম সমাপ্তি ঘোষণা ফায়ার সার্ভিসের

বাগেরহাট জেলাধীন সুন্দরবনের দাসের ভারানীতে সোমবার দুপুর ১২ টায় লাগা আগুন ৩০ ঘণ্টা পর নিভাতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস ও বন বিভাগ। দুইদিন ধরে চেষ্টা চালিয়ে মঙ্গলবার (০৪ মে) সন্ধ্যা ৬ ফায়র সার্ভিসের বাগেরহাটের উপ পরিচালক মোঃ গোলাম সরোয়ার তাদের কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন।

আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন বিভাগ। ফায়ার সার্ভিসের বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলায় তিনটি দল বনের গহিনে পাইপ লাইন টেনে পানি ছিটানোর কাজ করেছে। বন বিভাগ ড্রোনের মাধ্যমে আগুন লাগার স্থান চিহিৃত করছে। ফায়ার সার্ভিসের শরনখোলা ষ্টেশন কর্মকর্তা আঃ সাত্তার জানান, আগুন এখন তাদের পুরোপুরি নিয়ন্ত্রনে রয়েছে। আগুনে এ পর্যন্ত প্রায় ১০ একর বনভূমি পুড়ে গেছে।

বন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মোঃ জয়নাল আবেদীন জানান, আগুনে অল্প কিছু বনভূমি পুড়েছে। তবে সেখানে কোন মূল্যবান গাছ না থাকায় তেমন ক্ষতি হয়নি। বনের পার্শ্ববর্তী এলাকার বাসিন্দা আফজাল চাপরাশি জানান, ফায়ার সার্ভিসের কার্যক্রম শুরু করার পর থেকে আগুন নিয়ন্ত্রেনে এসেছে। প্রায় দশ একরের মতো বনের লাতা পাতা গুল্ম জাতীয় গাছপালা পুড়ে গেছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, আগুন লগার প্রকৃত কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ ব্যপারে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ জয়নাল আবেদীনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়েছে।তদন্ত কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে আগুন লাগার কারণ নিরূপণ ও ক্ষয়ক্ষতির বিবরণ দিয়ে রিপোর্ট দিতে বলা হয়েছে।

সুন্দরবন সহ ব্যবস্থাপনা কমিটির সহ সভাপতি আব্দুল ওয়াদুদ আকন জানান, প্রমত্তা ভোলা নদী মরে যাওয়ার পরে লোকালয় এবং বন মিশে গেছে। যত্রতত্র মানুষ সুন্দরবনে প্রবেশ করছে। যার কারণে বারবার সুন্দরবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে চলছে। তাই বন রক্ষার স্বার্থে ভোলা নদী ও এর শাখা খালগুলি খনন করার দাবী জানান তিনি।

সুন্দরবন সহ ব্যবস্থাপনা কমিটির সদস্য আবুল আসলাম তুহিন বয়াতি বলেন, বনে আগুন লাগলে শুধু গাছপালা পুড়ে না, টোটাল ইকোসিস্টেমের ক্ষতি হয়। ফলে আগুন লাগার ক্ষয়ক্ষতি নিরূপণ করার সময় এসব বিবেচনায় আনতে হবে এবং আগুন লাগার কারণ অনুসন্ধান করে তার প্রতিকার করতে হবে।

এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: বাগেরহাট


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top