• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্টের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২, ০৪:৫৬

নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্টের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা

প্রায় এক দশকের বেশি সময় ধরে ক্রিকেট দুনিয়ায় ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর রমরমা অবস্থা চলছে। বর্তমান সময়ে বেশিরভাগ ক্রিকেট খেলা দেশই এরকম অন্তত একটা টুর্নামেন্ট বাৎসরিকভাবে আয়োজন করে। বাংলাদেশে বিপিএল, ভারতে আইপিএল, পাকিস্তানে পিএসএল বা অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ, এই টুর্নামেন্টগুলোতে আকর্ষণীয় ক্রিকেটের দেখা যেমন মেলে তেমনি ক্রিকেট বোর্ডগুলোর পকেট ভারি করার জন্যও এগুলোর জুড়ি নেই।

এবার এমনই এক ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। বেশ কয়েকবার এই ধরনের টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার কথা জানালেও বড় পরিসরে এমন কিছু কখনোই আয়োজন করতে পারেনি ক্রিকেট সাউথ আফ্রিকা। তবে এবার দেশটির মূল ক্রিকেট ব্রডকাস্টার সুপারস্পোর্টের সঙ্গে মিলে এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার কথা প্রকাশ করেছে তারা। ২০২৩ সালের জানুয়ারিতে মাঠে গড়াতে পারে এই টুর্নামেন্ট, এরপর থেকে প্রতি বছর জানুয়ারিতে এই টুর্নামেন্ট আয়োজন করতে চান আয়োজকরা।

ছয় দলের এই টুর্নামেন্টে প্রত্যেক দলেই বিদেশী তারকা ক্রিকেটারদের দেখা যাবে। প্রতিটি দল মূল একাদশে সর্বোচ্চ চারজন বিদেশীকে খেলাতে পারবে। নিলামের মাধ্যমে খেলোয়াড়দের দলে টানবে ফ্রাঞ্চাইজিরা।

দলগুলো প্রথমে রাউন্ড রবিন পদ্ধতিতে একে অপরের বিপক্ষে খেলবে, সেখান থেকে প্লে-অফে যাবে ৩ দল। চার সপ্তাহ দীর্ঘ এই টুর্নামেন্টে মোট ৩৩ টি ম্যাচ খেলা হবে।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top