• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দু’মাসে বাণিজ্য ঘাটতি ৬ হাজার কোটি টাকা

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২০, ২০:২২

নিজস্ব প্রতিবেদক:

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) বাণিজ্য ঘাটতি হয়েছে ৬৯ কোটি ৮০ লাখ ডলার বা পাঁচ হাজার ৯৩৩ কোটি টাকা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছর একই সময়ে এই ঘাটতি ছিল ২০৫ কোটি ডলার এবং অর্থবছরের মোট বাণিজ্য ঘাটতি ছিলো প্রায় ১৮ বিলিয়ন মার্কিন ডলার।

বিপুল পরিমাণ এই বাণিজ্য ঘাটতির জন্য আমদানি ব্যয় তুলনামূলক কমে যাওয়াকে দায়ি করেছেন অর্থনীতি বিশ্লেষকরা। তবে গত দু’মাসে আমদানি ব্যয় কমলেও বেড়েছে রপ্তানি আয়। এর ফলে আমদানি-রপ্তানির মধ্যকার ব্যবধান বা বাণিজ্য ঘাটতি কমে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, জুলাই-অগাস্ট এই  দুই মাসে বাংলাদেশ ৬৭৩ কোটি ৪০ লাখ ডলার রপ্তানী আয় করেছে। একই সময়ে আমদানিতে ব্যয় হয়েছে ৭৪৩ কোটি ২০ লাখ ডলার। সে হিসেবে জুলাই-আগস্টে পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ ৬৯ কোটি ৮০ লাখ ডলার। তবে এই সময়ে রপ্তানি আয় বেড়েছে ২ দশমিক ৪ শতাংশ এবং আমদানি ব্যয় কমেছে প্রায় ১৪ শতাংশ।

হালনাগাদ প্রতিবেদন বলছে, জুলাই-আগস্টে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) এসেছে ৩৬ কোটি ডলারের। গত বছরের একই সময়ের তুলনায় ১১ কোটি ৮০ লাখ ডলার কম।

এদিকে, গত অর্থবছরের দু’মাসের (জুলাই-আগস্টে) তুলনায় চলতি অর্থবছর ১৫২ কোটি ডলার বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এবছর দু’মাসে প্রবাসীদের পাঠানো ৪৫৬ কোটি ২০ লাখ ডলারের গতবছর এই দুই মাসে পাঠিয়েছিলেন ৩০৪ কোটি ২০ লাখ ডলার।  এতে প্রবৃদ্ধি হয়েছে ৪৯ দশমিক ৯৭ শতাংশ, যা দেশের দু’মাসে রেমিট্যান্সের মাধ্যমে সর্বাধিক প্রবৃদ্ধির রেকর্ড।

এনএফ৭১/এমকে/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top