• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বাংলাদেশের মতো হলিউড-বলিউডেও কি শিল্পী সমিতি আছে?

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ১৫:৪১

ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বেশ জনপ্রিয়। এর নির্বাচন থেকে শুরু করে সবকিছুই থাকে দারুণ আলোচনায়। সর্বশেষ শুক্রবার (১৯ এপ্রিল) দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে গেল সমিতিটির নির্বাচন। এবার সভাপতি হয়েছেন মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল।

এ দেশের চলচ্চিত্র শিল্পী সমিতি নানা আলোচনায় মুখর। বাংলাদেশে যেমন শিল্পী সমিতি আছে, এই সমিতির অভিভাবক নির্বাচনে ভোটও হচ্ছে। তাহলে দেশের বাইরের চিত্রটা কী? হলিউড-বলিউডে কি এমন নির্বাচন হয়? বলিউডের নির্বাচনে কি শাহরুখ খান-সালমান খানেরা প্রার্থী হন? আর হলিউডে টম ক্রুজ বা লিওনার্দো ডিক্যাপ্রিওরা?

কিন্তু না! গুগলে খুঁজে পাওয়া গেল না এমন কোনো নির্বাচনের তথ্য। সেই কৌতূহল মেটাতে খোঁজখবর নিয়ে দেখা গেল হলিউড ও বলিউডের শিল্পীদের কোনো সংগঠন বা সমিতি নেই। টম ক্রুজ, শাহরুখ খানরা ইন্ডাস্ট্রির সম্মিলিত মানুষদের সংগঠনের আদেশ-নিষেধ ও নীতিমালাই মেনে চলেন। সঙ্গে সরকারি নিয়ম কানুন তো রয়েছেই।

তবে কলকাতার সিনেমা ইন্ডাস্ট্রিতে শিল্পীদের অংশগ্রহণ আছে সমিতিতে। সেখানে ‘পশ্চিমবঙ্গ মোশন পিকচার্স আর্টিস্টস ফোরাম’ নামে একটি সংগঠন আছে। এর বর্তমান সভাপতি বিখ্যাত অভিনেতা রঞ্জিত মল্লিক। কার্যনির্বাহী সভাপতি জিৎ। সাধারণ সম্পাদক ও যুগ্ম সম্পাদক যথাক্রমে শান্তিলাল মুখোপাধ্যায় ও অঙ্কুশ হাজরা।

আরেক দক্ষিণ ভারতের সিনেমার ইন্ডাস্ট্রি টলিউডে (তেলেগু-হায়দরাবাদ) রয়েছে ‘মুভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন’ নামের একটি সংগঠন। সেখানকার প্রথম সভাপতি ছিলেন মেগাস্টার চিরঞ্জীবী। বর্তমান সভাপতি অভিনেতা বিশ্নু মাঞ্চু ও সাধারণ সম্পাদক রাঘু বাবু।

বলিউডে শাহরুখ, সালমান কিংবা আমির খানদের শিল্পী সমিতির এমন কোনো নির্বাচনে দাঁড়ানোর খবর পাওয়া যায়নি। একই চিত্র ঐশ্বরিয়া, কাজল, রানী কিংবা আলিয়া ভাটদের ক্ষেত্রেও প্রযোজ্য। নায়ক-নায়িকাদের সাধারণ সম্পাদক কিংবা সভাপতি পদে নির্বাচনের খবর কখনো আসতে দেখা যায়নি গণমাধ্যমেও।

তবে ভারতে আছে সিনে অ্যান্ড টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন। সংগঠনটির সদস্যসংখ্যা ৯ হাজারের বেশি। সংগঠনটি চলে ২১ সদস্যের নির্বাহী কমিটি দ্বারা। এই ২১ সদস্যের মধ্যে ১৫ জন নির্বাচিত হন ভোটের মাধ্যমে।

হলিউডেও পাওয়া যায়নি এমন কোনো নির্বাচনের খবর। দেখা যায়নি টম ক্রুজ, ব্র্যাড পিট কিংবা ডিক্যাপ্রিওদের এ রকম সমিতি বা সংঘের নির্বাচনে প্রার্থী হওয়ার ঘটনা।

হলিউডে শিল্পীদের সংগঠনের মধ্যে আছে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড ও আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্ট (সেগ-আফট্রা)। হলিউডের শিল্পীদের সংগঠন যথেষ্ট শক্তিশালী। তাদের ডাকা ধর্মঘটে গত বছর হলিউড কার্যত অচল হয়ে গিয়েছিল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top