• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মঙ্গলে মিলেছে রহস্যময় তরল স্রোত

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২১, ২১:২২

মঙ্গলে মিলেছে রহস্যময় তরল স্রোত

পৃথিবীর প্রতিবেশী মঙ্গল গ্রহে পানির অস্তিত্ব মেলার পর বিজ্ঞানীদের আগ্রহ বেড়ে গেছে অনেক বেশি। বিশ্বের প্রায় অধিকাংশ শক্তিধর দেশ এখন ব্যস্ত মঙ্গল জয়ের আয়োজনে। রহস্যময় লাল গ্রহটিতে বসবাসের স্বপ্ন দেখাও শুরু হয়ে গেছে।

যদিও মঙ্গল নিয়ে আগ্রহ, জল্পনা-কল্পনার আর প্রচেষ্টার শেষ নেই, তবে গ্রহটি সম্পর্কে এখন পর্যন্ত খুব কমই জানে পৃথিবীর মানুষ।প্রতিনিয়তই বিজ্ঞানীদের গবেষণায় উঠে আসছে নতুন নতুন সব তথ্য।

সম্প্রতি একদল বিজ্ঞানী জানিয়েছেন এতদিন ধরে মঙ্গল গ্রহে পানির অস্তিত্বের কথা জেনে এসেছেন তাতে কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। আদতে মঙ্গলে পানি নেই, বরং রয়েছে রহস্যময় তরল কোনো উপাদান।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিশেষ যন্ত্রের পর্যবেক্ষণে বিজ্ঞানীদের চোখে প্রথম যখন ধরা পড়েছিল, তখন মনে হয়েছিল লাল গ্রহের অভ্যন্তরে রয়েছে পানির স্রোত। মনে করা হচ্ছিল, তা হয়তো কোনও হ্রদের অংশ।

এবং সেই পানিতে প্রাণধারণ আদৌ সম্ভব কি না, তা নিয়ে শুরু হয়েছিল নানা জল্পনা। কিন্তু সম্প্রতি সেই পর্যবেক্ষণ কিংবা ইঙ্গিত বদলে যাচ্ছে আরেক দল বিজ্ঞানীর দাবিতে।

সম্প্রতি এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে বিখ্যাত জার্নালে। তারপর থেকেই ভিন্নতর জল্পনা উসকে উঠেছে। বলা হচ্ছে, যদি বা জলের কোনও উৎস থেকে থাকে, তাহলে তা মঙ্গলের মাটির অনেকটা ভিতরে এবং তা মাটি চুইয়ে আসা তরল।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরিতে গবেষণায় মগ্ন দুই বিজ্ঞানী আদিত্য আর খুল্লার এবং জেফ্রি জে প্লট চুলচেরা বিশ্লেষণ করে নাকি বুঝতে পারেন, মঙ্গল পৃষ্ঠের ভিতর দিকে সেই অংশ এতটাই শীতল যে তরল আকারে জল থাকার পক্ষে অসম্ভব।

মঙ্গলের ভেতর ভাগের তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে কার্ভার বিয়েরসন এবং আইজ্যাক স্মিথ নামে দুই বিজ্ঞানী পরীক্ষানিরীক্ষা করে দাবি করেছেন, মঙ্গলে শুধু মাটি আর কাদার উপস্থিতি রয়েছে। জলীয় অংশের উৎস সম্ভবত সেটাই।

কিন্তু সেই তরল অংশ কি অন্য কিছু? এই নিয়ে নতুন করে গবেষণা শুরু হয়ে গেছে। আর তার ফলে ফের সন্দেহের মুখে পড়েছে মঙ্গলে প্রাণের অস্তিত্বের সম্ভাবনা।

এনএফ৭১/কেবিএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top