• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাতে ভুলেও খাবেননা এ খাবার গুলো!

ফারহানা মির্জা | প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১১:৫২

ছবি : সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠার পরই কিছুতেই যেন পেট পরিষ্কার হয় না। এমন সমস্যা অনেকেরই দেখা দিয়ে থাকে। সাধারণত অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারণে এমনটা হয়ে থাকে। আর এর জন্য রাতের খাবার কি খাচ্ছেন, তা গুরুত্বপূর্ণ।অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস আমাদের স্বাস্থ্য বিরূপ প্রভাব ফেলতে পারে। ফলে অনেক সময় সকালে পেট পরিষ্কার হয় না। আর তাতে সারদিন অস্থিরতায় ভুগতে হয়। বিশেষ করে রাতের খাবার কেমন খাচ্ছেন, তার ওপর অনেকটাই নির্ভর করে পেটের স্বাস্থ্য।

বিশেষজ্ঞরা বলছেন, রাতের খাবার হালকা হওয়াই ভালো। সন্ধ্যা ৭টা পেরোলেই লাগাম টানতে হবে বিশেষ কিছু খাবারে। এতে পেটের স্বাস্থ্য মিলবে স্বস্তি।দেখে নেয়া যাক কোন ধরনের খাবার সন্ধ্যার পর এড়িয়ে চলা ভালো?

তেলেভাজা:

অনেকেই অফিস থেকে ফেরার পথে দোকান থেকে চপ, সিঙ্গারা কিনে খান। বিশেষজ্ঞরা বলছেন, তেলে ভাজা খাবারে গ্যাস্ট্রিকের সমস্যা হয়। তাই এসব খেলে বেড়ে যেতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা। বিশেষ করে রাতে বুক জ্বালা, টক ঢেকুর ওঠার মতো সমস্যা হয়। যা নষ্ট করতে পারে আপনার রাতের ঘুম।

চা-কফি:

চা-কফিতে থাকে ক্যাফেইন। ক্যাফেইন স্নায়ুকে সতেজ করে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। যারা নিয়মিত রাত করে চা-কফি খান, তারা অনেক সময়ে বুঝতে পারেন না এর প্রভাব। কিন্তু দীর্ঘদিন রাতে নিয়ম করে চা-কফি খেলে দেখা দিতে পারে অনিদ্রার সমস্যা।

মিষ্টি:

অনেকেই রাতে খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু অনিয়ন্ত্রিতভাবে মিষ্টি খেতে থাকলে দেখা দিতে পারে ডায়াবেটিসের সমস্যা। অনেকেই মনে করেন খাওয়ায় পর মিষ্টি খেলে হজম ভালো হয়। মোটেই সত্যি নয়- এই ধারণা। উল্টো মিষ্টিতে থাকে শর্করা যা চনমনে করে দিতে পারে শরীর। অসুবিধা হতে পারে ঘুম আসতে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top