• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ লিপ ইয়ার! ফেব্রুয়ারির ২৯ তারিখ

রাশেদ রাসেল | প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৪

ছবি: সংগৃহীত

ফেব্রুয়ারি মাস কয় দিনে হয়? খুব সাধারণত ২৮ দিনে। কিন্তু ৪ বছর পরপর তা হয়ে যায় ২৯ দিনে। ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসও ২৯ দিনের অর্থাৎ ২০২৪ একটি লিপ ইয়ার বা অতিরিক্ত এক দিনের বছর।

এর ফলে ২০২৪ সালটি ৩৬৬ দিনের। সর্বশেষ ২০২০ একটি অধিবর্ষ ছিল এবং ২০২৪-এর পরে, পরবর্তীতে ২০২৮ একটি অধিবর্ষ হিসাবে বিবেচিত হবে।

আজকের এই দিনে যে শিশু পৃথিবীতে আসবে তার জন্মদিন পালন হবে প্রতি চার বছর পরপর। তাই তাদের হতভাগা বলা যেতেই পারে।

বৈজ্ঞানিক হিসাব মতে, সূর্যের চারপাশে পৃথিবীর কক্ষপথে প্রায় ৩৬৫ দশমিক ২৫ দিন সময় লাগে। আরও সহজভাবে বলতে গেলে, একটি সৌর ক্যালেন্ডারের এক বছরে পৃথিবী সূর্যের চারপাশের বৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করে। পৃথিবী সূর্যের চারদিকে ঘুরতে সময় নেয় ৩৬৫ দিন, ৫ ঘণ্টা, ৪৮ মিনিট এবং ৪৬ সেকেন্ড।

একটি সাধারণ বছর এভাবেই ৩৬৫ দিনে শেষ হয়। অতিরিক্ত প্রায় ছয় ঘণ্টা চার বছরে ২৪ ঘণ্টা হয়। এই ২৪ ঘণ্টা হলো পৃথিবীর একবার নিজের অক্ষের চারিদিকে ঘোরার সময়। সেই হিসাবে অতিরিক্ত সময় বা ২৪ ঘণ্টা চতুর্থ বছরে ফেব্রুয়ারি মাসে অতিরিক্ত দিন হিসেবে যুক্ত হয়। এটি করা না হলে ফসলের চক্র এবং ঋতু পরিবর্তনের সময় ধীরে ধীরে বদলে যাবে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top