• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সামনে অর্থবছরে প্রবৃদ্ধি সম্ভাব্য ৭.৫ শতাংশ হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ০৩:৪১

সামনে অর্থবছরে প্রবৃদ্ধি সম্ভাব্য ৭.৫ শতাংশ হবে: অর্থমন্ত্রী

সরকার চলতি অর্থবছরে ৭.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির অনুমান অক্ষুণ্ণ রাখতে বদ্ধ পরিকর এবং আগামী অর্থবছরে প্রবৃদ্ধি সম্ভাব্য ৭.৫ শতাংশ হবে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৭ এপ্রিল) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ১৪তম বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা আমাদের জিডিপি প্রবৃদ্ধির অনুমান একই রাখছি; যা চলতি অর্থবছরের জন্য ৭.২ শতাংশ এবং পরবর্তী অর্থবছরের জন্য ৭.৫ শতাংশ। যদি বিশ্ব আর্থিক অবস্থা নিম্নগামী হয়, তাহলে আমাদের এটি সংশোধন করতে হতে পারে। ততক্ষণ পর্যন্ত, চলতি অর্থবছরের জন্য ৭.২ শতাংশ এবং পরবর্তী অর্থবছরের জন্য ৭.৫ শতাংশ প্রবৃদ্ধির অনুমান একই থাকবে।

বিশ্বব্যাংক, এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ (আইএমএফ) ঋণদানকারী সংস্থাগুলো তাদের সাম্প্রতিক বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধির হার কমিয়েছে।

আইএমএফ পূর্বাভাস দিয়েছে যে, চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি ৬.৪ শতাংশ বৃদ্ধি পাবে যা দক্ষিণ এশিয়ায় ভারতের পরে দ্বিতীয় সর্বোচ্চ হবে। এর আগে, বিশ্বব্যাংকও চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির অনুমান কমিয়ে ৬.৪ শতাংশে নামিয়ে এনেছিল, যেখানে এডিবি সামান্য বাড়িয়ে করেছিল ৬.৯ শতাংশে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার ভর্তুকি ব্যবস্থাপনার বিষয়ে এখনও নতুন কোনো সিদ্ধান্ত হয়নি এবং মূল্যস্ফীতি ব্যবস্থাপনার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত যথাসময়ে জানানো হবে।

আগামী অর্থবছরের বাজেট ঘাটতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনে বলেন, বাজেট ঘাটতি আর্থিক লক্ষ্যমাত্রার মধ্যেই থাকবে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top