• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশে করোনা পরিস্থিতি

দেশেও করোনার নতুন ধরন শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০, ১৯:২২

বাংলাদেশে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। তবে জিনোমে মিল থাকলেও এটি যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ভাইরাস নয় এবং দেশে সংক্রমণে বড় প্রভাব মেলেনি বলেও দাবি বিসিএসআইআরের। 

বিসিএসআইআরের জীবতাত্ত্বিক গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান বলেন, পাঁচটি নমুনার জিনোম সিকোয়েন্সিং করার সময় নতুন এই মিউটেশন নজরে আসে। আন্তর্জাতিকভাবে যেখানে জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য জমা দেয়া হয়, সেখানে দেখেছি যে, রাশিয়া এবং পেরুতে এর আগে একই ধরনের মিউটেশন দেখা গেছে। তবে ওই দেশ দুটিতে শুধু একজন করে ব্যক্তির নমুনায় এই মিউটেশন পাওয়া গিয়েছিল।

তিনি আরও বলেন, গত ১৩ ডিসেম্বর থেকে ইংল্যান্ডে এ ধরনের মিউটেশন ধরা পড়েছে যা আমাদের অনেক পরে শনাক্ত হয়। যুক্তরাজ্যে প্রাপ্ত নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের স্পাইক প্রোটিনে একটি মিউটেশন ঘটেছে, যাকে বলা হচ্ছে পি-৬৮১ এইচ মিউটেশন। বাংলাদেশে প্রাপ্ত মিউটেশনটি হলো পি-৬৮১-আর।

যুক্তরাজ্যে পাওয়া করোনা ভাইরাসের নতুন ধরন নিয়ে তোলপাড় বিশ্বব্যাপী। এরই মধ্যে যুক্তরাজ্যের সাথে বিমান চলাচলসহ সীমান্ত বন্ধ রেখেছে ৪০টির মতো দেশ। দেশটির বিভিন্ন এলাকায় দেয়া হয়েছে কঠোর লকডাউন।

গত নভেম্বরে দেশে করোনা ভাইরাসের ৫টি নমুনার জিনোম সিকোয়েন্স করে বাংলাদেশ বিজ্ঞান এবং শিল্প গবেষণা পরিষদ। যার সাথে মিল আছে, যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনার। বিজ্ঞানীদের দাবি, এটি প্রথম পাওয়া যায় পেরুতে।

ভাইরাসটির নতুন এই ধরন নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, নতুন ধরনের কারণে ভ্যাকসিনের কার্যকারিতার হেরফের হতে পারে। এক্ষেত্রে অবশ্যই সবাইকে সর্বোচ্চ পর্যায়ে সচেতনা বাড়াতে হবে বলেও পরামর্শ তাদের।

এনএফ৭১/এনএম/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top