• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে যা পরামর্শ দিলেন পুলিশ

ফারহানা মির্জা | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩, ০৯:৪৬

ছবি : সংগৃহিত

আসন্ন শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন উদ্‌যাপনে বেশ কিছু পরামর্শ দিয়েছে পুলিশ। গেলো সোমবার পুলিশ সদরদপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ পরামর্শ জানানো হয়।

এতে বলা হয় পূজামণ্ডপে আসা নারী ও পুরুষ দর্শণার্থীদের জন্য আলাদা প্রবেশপথ ও বের হওয়ার ব্যবস্থা রাখতে বলা হয়েছে। মণ্ডপে প্রবেশের ক্ষেত্রে কোনো ব্যাগ, থলে বা পোটলা নেওয়া থেকে বিরত থাকতেও পরামর্শ দিয়েছে পুলিশ। পাশাপাশি পূজামণ্ডপে সিসি ক্যামেরা ও অগ্নিনির্বাপণ যন্ত্র স্থাপন ও গুরুত্বপূর্ণ মণ্ডপে আর্চওয়ে গেট স্থাপন করতে বলা হয়েছে।

পূজামণ্ডপ ও প্রতিমা বিসর্জনের সময় পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতেও বলা হয়। সম্ভব হলে স্ট্যান্ডবাই জেনারেটর, চার্জার লাইট, হ্যাজাক লাইট ইত্যাদির ব্যবস্থাও রাখতে বলেছে পুলিশ।

পূজামণ্ডপে নিরাপত্তার জন্য পূজা উদ্‌যাপন কমিটিকে স্বেচ্ছাসেবক নিয়োগ করতে বলা হয়েছে। স্বেচ্ছাসেবকদের ব্যবস্থা করতে বলা হয়েছে আলাদা পোশাক, দৃশ্যমান পরিচয়পত্র ও স্বেচ্ছাসেবক লেখা আর্মড ব্যান্ড। পূজা চলার সময় আতশবাজি ও পটকা ফুটানো থেকে বিরত থাকতেও পরামর্শ দিয়েছে পুলিশ।

দুর্গাপূজা উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম যেমন—ফেসবুক, ইউটিউব, টুইটার অথবা ব্লগ ইত্যাদি এবং মোবাইল ফোনের মাধ্যমে কোনো ব্যক্তি বা গোষ্ঠী যেন অমূলক ঘটনা বা গুজব সৃষ্টি করে কিংবা বিভ্রান্তিকর তথ্য প্রচার করে ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক শান্তি বিনষ্ট করতে না পারে—সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ এসেছে পুলিশের কাছ থেকে। এ ধরনের পরিস্থিতির উদ্ভব হলে অবহিত করতে বলা হয়েছে পুলিশকে।

এমনকি,পূজা উদ্‌যাপনের সময় অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে অনুরোধ করা হয়েছে। আজান ও নামাজের সময় বন্ধ রাখতে বলা হয়েছে মাইক ও বাদ্য বাজানো।

এছাড়াও, প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রার নির্ধারিত রুট ব্যবহার করতে বলা হয়েছে। পূজামণ্ডপে শোভাযাত্রা এবং প্রতিমা বিসর্জনের সময় দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্য ও সংশ্লিষ্ট কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের দায়িত্ব পালনে সহযোগিতা করতে বলেছে পুলিশ। পাশাপাশি রাতের বেলায় পূজামণ্ডপে স্বেচ্ছাসেবকদের উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে।

প্রয়োজনে পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুমের—০১৩২০০০১২৯৯, ০১৩২০০০১৩০০, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কন্ট্রোল রুমের—০২-৫৫১০২৬৬৬, ০২-২২৩৩৮১১৮৮, ০২-৪৭১১৯৯৮৮, ০১৩২০০৩৭৮৪৫-৪৬, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) কন্ট্রোল রুমের—০২-৪৮৯৬৩১১৭, ০১৭৭৭৭২০০২৯—নম্বরগুলোতে ফোন করে সহযোগিতা নিতে বলা হয়েছে।

তাছাড়া, জরুরি প্রয়োজনে ২৪ ঘণ্টা পুলিশ, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের সেবা পেতে টোল ফ্রি জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’—নম্বরে কল করতে পরামর্শ দিয়েছে পুলিশ।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top