• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যারা ষড়যন্ত্র করছে, তাদের মোকাবেলা করবে জনগণ: অ্যাটর্নি জেনারেল

বিএনপির শাসনামলে আইনের শাসন ছিল না: আইনমন্ত্রী

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩, ১৫:৫৮

ছবি: সংগৃহীত

বিএনপির শাসনামলে আইনের শাসনের ‘অ’-ও ছিল না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল হক। শনিবার (২১ অক্টোবর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আইনজীবীদের মহাসমাবেশে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, শেখ হাসিনা ’৯৬ সালে সরকার গঠনের পর আইনের শাসন প্রতিষ্ঠার পদক্ষেপ হিসেবে কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করেন। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ও জেল হত্যাকাণ্ডের বিচার শুরু করেন। এবং এই বিচারকে একটি পর্যায়ে নিয়ে যান।

২০০১ সালে ষড়যন্ত্র করে আওয়ামী লীগকে পরাজিত করার পর আমরা এই হত্যাকাণ্ডের বিচার বন্ধ করার ঘৃণ্য হস্তক্ষেপ দেখতে পেয়েছি। ২০০৯ সালে সরকার গঠনের পর আবারও এই মামলার বিচারের দায়িত্ব শেখ হাসিনার ওপরই বর্তায়। দেশি-বিদেশি সব ষড়যন্ত্র মোকাবিলা করে তিনি সেটা শেষ করেছেন।

মামলাজট কমাতে সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে আনিসুল হক বলেন, কোনো সরকারের আমলে মামলাজট নিরসনের চেষ্টা করা হয়নি। কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মামলাজট কমানোর উদ্যোগ নেয়।

শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, ‘আমি যখন এই প্রোগ্রামের কার্ড দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে, তখন তিনি বলেছিলেন আমার বাড়িতে আমাকেই কার্ড দিতে হবে?’ আমাদের অস্তিত্ব আপনার (প্রধানমন্ত্রী) অস্তিত্বের ওপর নির্ভর করে। কারণ আপনি আইনের শাসন পরিচালনাকারী।’

এদিকে, আইনজীবীদের মহাসমাবেশে অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ আমিন উদ্দিন মন্তব্য করেন, আজকে যারা ষড়যন্ত্র করছে, তাদেরকে বলতে চাই, জনগণ তাদের মোকাবেলা করবে ।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের উদ্দেশে অ্যাটর্নি জেনারেল বলেন, আজকে যারা মানবাধিকারের কথা বলেন, তাদেরকে বলি- বিএনপি ২০০১ সালে যখন ক্ষমতায় ছিল, তখন অপারেশন ক্লিনহাট চালিয়েছিল। ‘৭৫-এর পরে যারা ক্ষমতায় এসেছিল, তারা ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছিল। অর্থাৎ বঙ্গবন্ধুর খুনিদের দায়মুক্তি দেওয়া হয়েছিল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top