• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সার্চ ইঞ্জিন গুগলের জন্ম যেভাবে

রায়হান রাজীব | প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ১০:৫৭

ছবি: সংগৃহীত

গুগল হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। কিন্তু কীভাবে শুরু হয়েছিল এই গুগলের যাত্রা? কার মাথায় এসেছিল এমন একটা কিছু চালু করার চিন্তা?

এর সূচনা করেছিলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র - যারা তখন পিএইচডি করছিলেন। তাদের নাম ল্যারি পেজ আর সের্গেই ব্রিন। এ দু'জনের হাতেই সৃষ্টি হয়েছিল গুগলের - যা এখন পৃথিবীর মূল্যবান কোম্পানি। তারা রিসার্চের অংশ হিসেবে একসাথে একটি সার্চ অ্যালগরিদম তৈরি করেন।

বহু চেষ্টার ফসল এই অ্যালগরিদমের নাম দেন ‘পেজ রাঙ্ক’। এর এক বছর পর ল্যারি পেজ বুঝতে পারেন তারা যেটি আবিষ্কার করেছেন এটি মানবসভ্যতার উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ। এই অ্যালগরিদম যে ফলাফল প্রদর্শন করে তা অন্য যে কোনো সার্চ ইঞ্জিনের ফলাফলের চেয়ে বেশি এডভান্স।

তারপর ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে রিসার্চ প্রজেক্ট হিসেবে গুগলকে চালু করা হয়। নানা কঠিন পরিস্থিতি ও বাঁধা পেরিয়ে সফল হয় এই প্রজেক্ট। তারপর বিশ্বের জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন ‘গুগল সার্চ’ নামে খ্যাতি লাভ করে।

এরপর ১৯৯৭ সালে ব্যবসায়িক ভেঞ্চারের অঙ্গ হিসেবে গুগলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। গুগল ডটকম ডোমেইন নামটি রেজিস্টার করা হয় ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর। গুগল প্রতিষ্ঠার কৃতিত্ব ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top