21459

10/06/2022 করোনা টিকা নেওয়ার পর দক্ষিণ আফ্রিকায় এক ব্যক্তির মৃত্যু

করোনা টিকা নেওয়ার পর দক্ষিণ আফ্রিকায় এক ব্যক্তির মৃত্যু

ইন্টারন্যাশনাল ডেস্ক

৫ আগস্ট ২০২২ ১৪:২৪

করোনাভাইরাস প্রতিরোধে টিকা নেওয়ার পর দক্ষিণ আফ্রিকায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মৃত্যুর আগে ওই ব্যক্তি জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা নিয়েছিলেন।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য কর্তৃপক্ষও ওই ব্যক্তির মৃত্যু ও টিকা নেওয়ার মধ্যে যোগসূত্র থাকার কথা নিশ্চিত করেছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বৃহস্পতিবার একজন ব্যক্তির মৃত্যু এবং জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের মধ্যে একটি যোগসূত্রের কথা জানিয়েছে। আফ্রিকার এই দেশটিতে এই প্রথম টিকা নেওয়ার সঙ্গে মৃত্যুর যোগসূত্র থাকার কথা জানানো হলো।

দক্ষিণ আফ্রিকার জ্যেষ্ঠ বিজ্ঞানীরা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সম্প্রতি এক ব্যক্তিকে জনসন অ্যান্ড জনসনের জ্যানসেন ভ্যাকসিন দেওয়া হয়। টিকা দেওয়ার পরপরই ওই ব্যক্তি বিরল স্নায়ুবিক ব্যাধি গুইলেন-বারে সিন্ড্রোমে আক্রান্ত হন। পরে ওই ব্যক্তিকে ভেন্টিলেটরে রাখা হলেও একপর্যায়ে তিনি মারা যান।

সংবাদ সম্মেলনে অধ্যাপক হ্যানেলি মায়ার বলেন, ‘ওই ব্যক্তির অসুস্থতার সময় গুইলেন-বারে সিন্ড্রোমে (জিবিএস) আক্রান্ত হওয়ার অন্য কোনো কারণ চিহ্নিত করা যায়নি।’

সম্পাদক : আবু জাফর সুর্য
যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬
ফোন: ০২ ৮৪১৮০৭৬
ইমেইল: [email protected]