• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আসছে ইলেকট্রিক গাড়ি, এক চার্জে চলবে ৬০০ কিলোমিটার

নিশি রহমান | প্রকাশিত: ১৯ জানুয়ারী ২০২৩, ০৩:৪৪

ছবি: সংগৃহীত

বৈদ্যুতিক গাড়ির চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বের প্রায় সব দেশেই ব্যবহার বাড়ছে এই গাড়ির। তাই তো একের পর এক ছোট বড় সংস্থা তাদের বৈদ্যুতিক গাড়ি নিয়ে হাজির হচ্ছেন বাজারে। এবার হুন্ডাইয়ের আয়নিক ৫ আসছে ভারতীয় বাজারে।

আরও পড়ুন>>> স্মার্টফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের নির্দেশ বিটিআরসির

২০৩০ সালের মধ্যে বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারের ১২ শতাংশ নিজেদের দখলে নেওয়ার লক্ষ্য নিয়েছে হুন্ডাই মোটর করপোরেশন। সেই লক্ষ্যেই একের পর এক বৈদ্যুতিক গাড়ি আনছে হুন্ডাই। সংস্থার দাবি, একবার চার্জে এই গাড়ি চলবে ৬০০ কিলোমিটার। হুন্ডাই-এর এই ইলেকট্রিক সিডান-এর ডিজাইন সবার নজর কেড়েছে। গাড়িটি লম্বায় ৪৮৫৫ মিলিমিটার, চওড়ায় ১৯৮০ মিলিমিটার, উচ্চতা ১৪৯৫ মিলিমিটার এবং এতে ২৯৫০ মিলিমিটারের হুইল বেস রয়েছে।

টু-হুইল ড্রাইভ ফর্মে আসছে গাড়িটি। এটি ২১৪ পার আওয়ার শক্তি এবং ৩৫০ এনএম টর্ক তৈরি করে। এটির ৭.৪ সেকেন্ডের ০-১০০ কিলোমিটার পার আওয়ার গতিবেগ রয়েছে এবং এটি একটি সম্পূর্ণ ৬৩১ কিলোমিটারের রেঞ্জ দাবি করেছে।

এটি মাত্র ১৮ মিনিটে ১০ থেকে ৮০ শতাংশ চার্জ হতে পারে। লঞ্চ হলে, ইভি দুটি কনফিগারেশনে অফার করা হবে, একটি ৭৭.৪ কিলোওয়াট ব্যাটারি প্যাকসহ একটি লং-রেঞ্জ সংস্করণ এবং একটি ৫৩ কিলোওয়াট ব্যাটারি প্যাক সমন্বিত একটি নিম্ন-রেঞ্জ সংস্করণ। এই গাড়ির দাম ভারতে প্রায় ৪৫ লাখ টাকা। বাংলাদেশি মুদ্রায় যা হবে ৫৭ লাখ ৬০ হাজার টাকা।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top