• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


'অগ্নি ৫' ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২১, ২২:৩৫

'অগ্নি ৫' ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

বুধবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি ৫-এর পরীক্ষা চালিয়েছে ভারত। ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে সন্ধ্যা ৭.৫০ মিনিটে উৎক্ষেপ করা হয় এই ক্ষেপণাস্ত্র।

জানা গেছে, ৫ হাজার কিলোমিটার দূরের কোনো লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রের বিশেষত্ব হলো- এটি একসঙ্গে একাধিক লক্ষ্যবস্তুকে নিখুঁতভাবে ধ্বংস করতে সক্ষম। এছাড়া চলমান উৎক্ষেপণ যানের মাধ্যমেও এই ক্ষেপণাস্ত্রকে উৎক্ষেপণ করা যাবে। সাড়ে ১৭ মিটার দৈর্ঘ্যের এবং ২ মিটার পরিধিবিশিষ্ট অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রটি ১৫ হাজার কেজি পরমাণু অস্ত্র বহনেও সক্ষম। ক্ষেপণাস্ত্রে আছে তিন স্তরীয় রকেট বুস্টার। এর গতি শব্দের চেয়ে ২৪ গুণ বেশি। সেকেন্ডে ৮.১৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই ক্ষেপণাস্ত্র।

ভারতের সরকারি সংস্থা ডিআরডিও অগ্নি ১ থেকে ৫ এই পুরো সিরিজের ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। এখনও পর্যন্ত অগ্নি ক্ষেপণাস্ত্রের মধ্যে অগ্নি ৫- এর পাল্লা সবচেয়ে ভারী।

খবর: এনডিটিভি।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top