• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পশ্চিমতীরে ১৩০০ ফিলিস্তিনি বসতি নির্মাণের অনুমতি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১, ০০:৩৫

পশ্চিম তীরে ১৩০০ ফিলিস্তিনি বসতি নির্মাণের অনুমতি

১৯৬৭ সালে জর্ডানের কাছ থেকে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। এরপর থেকে প্রায় ৭ লাখ মানুষ সেখানে বসতি গড়েছে। এতোদিন বাদে দখল করা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য ১ হাজার ৩০০ বাড়ি নির্মাণের অনুমতি দিচ্ছে ইসরায়েল। এর আগে অবৈধভাবে সেখানে তিন হাজারের বেশি ইসরায়েলি বসতি নির্মাণের অনুমতি দেওয়া হয়।

অন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, বুধবার ওই একই কর্তৃপক্ষ ১ হাজার ৮০০ ইহুদি বসতি নির্মাণের চূড়ান্ত অনুমতি দেয় এবং আরও ১ হাজার ৩৪৪টি বাড়ি নির্মাণের প্রাথমিক অনুমতি দেয়। এরপর এ সিদ্ধান্ত পরিবর্তন করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানায় ১২টি ইউরোপিয়ান দেশ। পরে ইসরায়েলের সিভিল অ্যাডমিনিস্ট্রেশন ১৭০টি বাড়ি নির্মাণের চূড়ান্ত অনুমতি এবং আরও ১ হাজার ১৩৩টি বাড়ি নির্মাণে ফিলিস্তিনিদের প্রাথমিক অনুমতি দিয়েছে।

চনতুন করে অনুমোদন দেওয়া বসতিগুলো প্রয়োজনের তুলনায় খুবই কম। যে এলাকায় বসতি নির্মাণের অনুমতি দেওয়া হয়েছে সেটা পুরোপুরি ইসায়েলি সেনাদের নিয়ন্ত্রণ রয়েছে। এসব এলাকায় ফিলিস্তিনিদের সাধারণত কোনো বসতি নির্মাণের অনুমতি দেওয়া হয় না। এরপরও কোনো স্থাপনা নির্মাণ করা হলে তা গুঁড়িয়ে দেওয়া হয় বলে জানিয়েছে ফিলিস্তিনি এবং মানবাধিকার সংস্থাগুলো।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top