• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিশ্বের শীর্ষ বায়ুদূষণের ১০টি শহরের মধ্যে ৯টিই ভারতের

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১, ০৩:৪০

বিশ্বের শীর্ষ বায়ুদূষণের ১০টি শহরের মধ্যে ৯টিই ভারতের

প্রতি বছরই ঘন ধোঁয়ায় ঢেকে যায় ভারতের রাজধানী নয়াদিল্লি। গেল সপ্তাহে দিল্লির দুই কোটি মানুষের ওপর বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব পড়েছে। এমনকি কর্তৃপক্ষ বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সব স্কুল-কলেজ। এরই মধ্যে সামনে এসেছে বিশ্বের দূষিত শহরগুলোর একটি তালিকা।

ওই তালিকায় বিশ্বের ১০০ দূষিত শহরের মধ্যে তিন দেশেই রয়েছে ৯৪টি। এরমধ্যে আবার ভারতেই ৪৬টি। তাছাড়া চীনে রয়েছে ৪২টি, পাকিস্তানে ৬টি, বাংলাদেশে ৪টি, ইন্দোনেশিয়ায় ও থাইল্যান্ডে একটি করে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে যে, এই শহরগুলোতে বাতাসে ক্ষতিকর কণা পিএম২.৫-এর মাত্রা ৫০-এর বেশি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বের শীর্ষ ১০টি শহরের মধ্যে ৯টিই ভারতের। পশ্চিম চীনের জিনজিয়াংয়ের হোতান এলাকায় বাতাসের গুণগত মান সবচেয়ে খারাপ ছিল ২০২০ সালে। এদিকে, দিল্লির বাতাসে ২.৫-এর যে মাত্রা তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্রহণযোগ্য মাত্রার থেকে ৩৪ গুণ বেশি। যা ফুসফুসের জন্য ক্ষতিকর।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top