• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফ্রান্সে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘আইএইচইউ’ শনাক্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৫ জানুয়ারী ২০২২, ২২:৪১

ফ্রান্সে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘আইএইচইউ’ শনাক্ত

বিশ্ব যখন করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করছে, তখন করোনাভাইরাসের নতুন ধরন বি.১.৬৪০.২ শনাক্ত করেছেন ফ্রান্সের বিজ্ঞানীরা। ধরনটির নাম দেওয়া হয়েছে 'আইএইচইউ'।

জানা গেছে, ফ্রান্সের জীবাণু গবেষণা সংস্থা আইএইচইউ মেডিটেরানির গবেষকরা ১২ জনের নমুনায় ধরনটি শনাক্ত করেছেন, যারা আফ্রিকা মহাদেশের ক্যামেরুনে ভ্রমণ করেছেন। গবেষকরা জানান, করোনাভাইরাসের 'আইএইচইউ' ধরনটিতে অন্তত ৪৬টি মিউটেশন হয়েছে। তাই এর জন্য করোনার টিকাগুলো কার্যকর নাও হতে পারে। তবে নতুন ধরনটি কতটা সংক্রামক গবেষকরা তা এখনও জানাননি।

মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং টুইট করে বলেন, করোনার নতুন ধরন একের পর এক আসতে থাকবে। তার মানে এই নয় যে, সবগুলো ভয়ঙ্কর। মূল ভাইরাসের সঙ্গে মিউটেশন করে সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতার ওপর নির্ভর করে তা কতটা বিপজ্জনক হয়ে উঠবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top