• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বেলারুশের ২২ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৮ মার্চ ২০২২, ০৮:৪৭

বেলারুশের ২২ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা

প্রতিবেশী দেশ বেলারুশের সঙ্গে রাশিয়ার রয়েছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। ইউক্রেনে সামরিক অভিযান চালানোর ক্ষেত্রে দেশটির একচেটিয়ে সমর্থন পাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন পরিস্থিতিতে বেলারুশের ২২ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিলো কানাডা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কানাডা জানায়, ইউক্রেনে রাশিয়ার হামলাকে সমর্থন করায় বেলারুশের প্রতিরক্ষা বিভাগের সিনিয়র ২২ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়া জোলি এক বিবৃতিতে বলেন, রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। তাছাড়া পুতিনকে সাহায্য ও সমর্থন করার জন্য বেলারুশের নেতাদের জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানানো হয়। তিনি বলেন, যেকোনো পদক্ষেপ নিতে আমরা দ্বিধা করবো না।

এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার মন্ত্রিসভার জ্যেষ্ঠ কয়েকজন সদস্যসহ মোট ৩১৩ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো। এখন থেকে তাদের রাশিয়ায় প্রবেশ বন্ধ। মঙ্গলবার (১৫ মার্চ) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘কালো তালিকাভুক্ত’ কানাডীয়দের এই তালিকা প্রকাশ করা হয়।

পুতিন সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘রাশিয়াবিদ্বেষী’ কানাডীয় শাসকদের নিষেধাজ্ঞার জবাবে এই ব্যবস্থা নিয়েছে মস্কো। রাশিয়ার কালো তালিকায় ট্রুডো ছাড়াও নাম রয়েছে কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি, প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দসহ দেশটির পার্লামেন্টের প্রায় প্রত্যেক সদস্যের।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রুশ বাহিনী। গত ২০ দিনে তাদের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বিভিন্ন শহর। প্রাণ হারিয়েছেন কয়েকশ বেসামরিক নাগরিক। জাতিসংঘ জানিয়েছে, রুশ আক্রমণের মুখে এরই মধ্যে ৩০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top